Hoop News

Madhyamik 2025: ফের বদলে গেল মাধ্যমিক শুরুর সময়, দিন এগিয়ে আসায় পড়ুয়াদের মধ্যে বিভ্রান্তি

দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা বা মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) যেকোনো ছাত্রছাত্রীর জীবনে অন্যতম গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। কারণ মাধ্যমিককেই বলা হয় জীবনের প্রথম বড় পরীক্ষা। চলতি বছর ২ রা ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল মাধ্যমিক পরীক্ষা। শেষ হয়েছিল ১২ ফেব্রুয়ারি। প্রতি বছর মাধ্যমিক পরীক্ষা ফল প্রকাশের দিনই ঘোষণা করে দেওয়া হয় পরের বছর পরীক্ষা শুরু এবং শেষের দিনক্ষণ। কিন্তু এবার ২০২৫ সালের মাধ্যমিক শুরুর দিন নিয়ে দেখা দিয়েছে বিভ্রান্তি।

বদলানো হয়েছে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা শুরুর দিনক্ষণ। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু দিন ঘোষণার পরেও ফের মধ্যশিক্ষা পর্ষদের তরফে ঘোষণা করা হয় মাধ্যমিক শুরুর নতুন দিন। ফলে বিভ্রান্তি দেখা দিয়েছে ছাত্রছাত্রীদের মধ্যে। গত ১২ ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষার শেষ দিনে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতিকে সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী ঘোষণা করেছিলেন, আগামী বছর ১৪ ফেব্রুয়ারি শুরু হবে মাধ্যমিক আর শেষ হবে ২৪ ফেব্রুয়ারি। কিন্তু এই ঘোষণার পরে ফের মধ্যশিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়, ২০২৫ এর মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১২ ফেব্রুয়ারি থেকে।

এর কারণ ১৪ ফেব্রুয়ারি কোচ সমাজ সংষ্কারক পঞ্চানন বর্মার জন্মদিবস। ওই দিন রাজ্য সরকারের ছুটি। পাশাপাশি ২০২৫ এর ১৪ ফেব্রুয়ারি সবেবরাত হওয়ায় এই কারণেও রাজ্য সরকারের ছুটি। ছুটির দিনে পরীক্ষা শুরু হবে কীভাবে তা নিয়ে জল্পনার মাঝেই আসে মধ্যশিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তি। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের দিনই আগামী বছরের পরীক্ষা নিয়ে বিস্তারিত রুটিন দিয়ে দেওয়া হবে পর্ষদের ওয়েবসাইটে।

উল্লেখ্য, প্রতি বছর মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের দিন পরের বছরের পরীক্ষা শুরুর দিনক্ষণ এবং রুটিন প্রকাশ করা হয়। কিন্তু এ বছরে হয় ব্যতিক্রম। মাধ্যমিকের শেষ দিনেই সাংবাদিক বৈঠক করে তড়িঘড়ি পরের বছরের দিন ঘোষণা করেন শিক্ষামন্ত্রী। পরবর্তীতে আবার তা বদলে এগিয়ে আনা হয় মাধ্যমিক শুরুর দিন। এ নিয়ে যেমন খানিক বিভ্রান্তি ছড়িয়েছে তেমনি পর্ষদ এবং সরকারের অভ্যন্তরীণ পরিস্থিতি নিয়ে উঠতে শুরু করেছে প্রশ্ন।

Related Articles