Hoop PlusTollywood

Tathoi Deb: বাংলা সিনেমার একসময়ের জনপ্রিয় শিশুশিল্পী তাথৈ বর্তমানে কোথায় আছে জানেন!

বহুদিন আগে শিশুশিল্পীদের সংরক্ষণ নিয়ে যথেষ্ট দাবি উঠেছিল। কিন্তু শেষ অবধি তা বাস্তবায়িত হয়নি। শিশুশিল্পীদের সংরক্ষণ না হওয়ার ফলেই কিংবদন্তী সত্যজিৎ রায় (Satyajit Ray)-এর সাথে কাজ করা বহু শিশুশিল্পী হারিয়ে গিয়েছেন। অনেকে চাকরি নিয়ে চলে গিয়েছেন বিদেশে। বর্তমান প্রজন্মে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বহু শিশুশিল্পী অনুরাগীদের সাথে যুক্ত থাকলেও ইন্ডাস্ট্রি থেকে অন্তর্হিত তাথৈ দেব (Tathoi Deb)।

একবিংশ শতকের শুরুতে টেলিভিশন ও ফিল্মের রীতিমত পরিচিত শিশুশিল্পী ছিলেন তাথৈ। ‘ডান্স বাংলা ডান্স’-এর মাধ্যমে সঞ্চালনাতেও হাতেখড়ি হয়েছিল তাঁর। তাথৈর সহ-সঞ্চালক অরিত্র দত্ত বণিক (Aritra Dutta Banik) সম্প্রতি ফেসবুকে একটি পোস্ট শেয়ার করেছেন যা নস্টালজিক করে তুলেছে দর্শকদের। অরিত্র জানিয়েছেন, ‘ডান্স বাংলা ডান্স’-এর সেটি ছিল প্রথম সিজন। পরিচালক রাজ চক্রবর্তী (Raj Chakraborty) ও শুভঙ্কর চট্টোপাধ্যায় (Subhankar Chatterjee) এবং জি বাংলার ম্যানেজমেন্ট সেই সময় সঞ্চালনার একচ্ছত্র সম্রাট মীর (Mir)-এর পরিবর্তে নিতে চেয়েছিলেন কয়েকজন ছোট কচিকাঁচাকে। কিন্তু আপত্তি ছিল কর্পোরেটের। তাঁদের মতে, অরিত্রর কোনো প্রোফাইল নেই। রেকমেন্ডেশনও নেই। এমনকি নেই প্রাতিষ্ঠানিক অভিনয় শিক্ষা। ফলে তাঁরা বিপুল বিনিয়োগ করে তৈরি নতুন শোয়ে নতুন প্রতিভাদের সঞ্চালক হিসাবে নেওয়ার বিরোধী ছিলেন।

কিন্তু রাজ ও শুভঙ্কররা শেষ অবধি লড়াই চালিয়ে গিয়েছিলেন। তাঁদের মত ছিল, অরিত্র অবলীলায় কথা বলে যেতে পারেন। শৈশব থেকেই কবিতা পাঠ ও ডিবেটের প্রশিক্ষণ থাকার কারণে অরিত্র সহজেই কথা বলার ক্ষমতা আয়ত্ত করতে পেরেছিলেন। অবশেষে সঞ্চালকের ভূমিকায় সেদিন ‘ডান্স বাংলা ডান্স’-এর মঞ্চে অবতীর্ণ হয়েছিলেন ছোট্ট অরিত্র। সাথে ছিলেন তাথৈ ও সুরঙ্গনা। মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)-ও মহাগুরুর আসন ছেড়ে মিশে গিয়েছিলেন ছোটদের সাথে। সুপারহিট হয়েছিল ‘ডান্স বাংলা ডান্স’-এর প্রথম সিজন। অরিত্রর কেরিয়ারে তৈরি হয়েছিল মাইলস্টোন।

বর্তমানে অরিত্র ও সুরঙ্গনা দুজনেই অভিনয় জগতের সাথে যুক্ত থাকলেও তাথৈ পাড়ি দিয়েছেন আমেরিকায়। ন্যাশনাল জেমস স্কুল থেকে পড়াশোনা করে তিনি ভর্তি হন হেরিটেজ ইনস্টিটিউট অফ টেকনোলজিতে। এরপর উচ্চশিক্ষার কারণে টরন্টো চলে যান তাথৈ। বর্তমানে সেখানে কর্মরত রয়েছেন তিনি।

whatsapp logo