BollywoodHoop Plus

পুরুষ হৃদয়ে ঝড় তোলা সুন্দরী এই নায়িকা কোথায় হারিয়ে গেলেন!

মুম্বইয়ের বিখ্যাত মুখোপাধ্যায় পরিবারের বর্তমান প্রজন্মের মহিলা সদস্যদের মধ্যে অভিনেত্রী হিসাবে অত্যন্ত জনপ্রিয় কাজল (Kajol) ও রানী মুখার্জী (Rani Mukherjee)। কিন্তু জনপ্রিয় হওয়ার মতো সব ধরনের সম্ভাবনা থাকলেও হারিয়ে গিয়েছেন এই পরিবারেরই আরেকটি মেয়ে। তাঁর নাম সর্বাণী মুখার্জী (Sharbani Mukherji)। অথচ কাজল ও রানীর অনেক আগেই বলিউডে প্রবেশ ঘটেছিল সর্বাণীর। তাঁর ঠাকুমা সতীরানী দেবী (Satirani Devi) ছিলেন অশোক কুমার (Ashok Kumar)-এর বোন। 1969 সালে মুখোপাধ্যায় পরিবারে জন্ম হয় সর্বাণীর। শিশুশিল্পী রূপে ‘হ্যায়ওয়ান’-এর মাধ্যমে অভিনয়ে আত্মপ্রকাশ ঘটেছিল তাঁর। পরবর্তীকালে নব্বইয়ের দশকে মডেল হিসাবে সকলের নজর কেড়েছিলেন তিনি।

একটি বিখ্যাত হেয়ার অয়েল ব্র্যান্ডের মডেল ছিলেন সর্বাণী। যথেষ্ট খোলামেলা পোশাকে সকলকে অবাক করেছিলেন তিনি। নব্বইয়ের দশকে একের পর এক মিউজিক ভিডিওয় অভিনয় করেছিলেন সর্বাণী। সেই সময় সুইমসুট পরতেও আপত্তি ছিল না তাঁর। এমনকি ‘ঘর আযা সোঁড়েয়া’ গানে এক মূক ও বধির সাঁতারপ্রিয় মেয়ের চরিত্রে অভিনয় করে সকলের কাছে প্রশংসিত হয়েছিলেন সর্বাণী। এর মধ্যেই তাঁর কাছে আসে জে.পি.দত্তা (J.P.Dutta) পরিচালিত ফিল্ম ‘বর্ডার’-এর প্রস্তাব। সুনীল শেঠি (Suniel Shetty)-র বিপরীতে সর্বাণীর অভিনয় সকলকে অবাক করেছিল। মুগ্ধ করেছিল তাঁর সৌন্দর্য। তবে অভিনয় দক্ষতা সত্ত্বেও সর্বাণীর ফিল্ম কেরিয়ার উল্লেখযোগ্য ছিল না। সেই সময়ের নায়িকাদের তুলনায় তাঁর চেহারায় ছিল পাশ্চাত্য ও বাঙালিয়ানার মিশেল। একটু লক্ষ্য করলে দেখা যাবে, রানী মুখার্জীর সাথে সর্বাণীর চেহারার কিছুটা মিল রয়েছে।

কিন্তু রানী সফল হলেও সর্বাণী হলেন না। হিন্দির পাশাপাশি ভোজপুরি ও তামিল ফিল্মেও অভিনয় করেছিলেন সর্বাণী। কিন্তু লাগাতার অসফলতা ধীরে ধিরে স্পটলাইট থেকে সরিয়ে দিল তাঁকে। পরিচালক অয়ন মুখোপাধ্যায় (Ayan Mukherjee)-র খুড়তুতো দিদি সর্বাণী বর্তমানে পার করে ফেলেছেন চুয়ান্নটি বসন্ত। বলিউডে তাঁকে দেখা না গেলেও মুখোপাধ্যায় পরিবারের প্রত্যেক দুর্গাপুজোর আকর্ষণ হয়ে ওঠেন তিনি। পারিবারিক দুর্গাপুজোর বহু দায়িত্ব চারটে দিন নিজের কাঁধেই তুলে নেন সর্বাণী।

2017 সালে মুক্তি পেয়েছিল সর্বাণী অভিনীত শেষ মালয়ালম ফিল্ম ‘জাচারিয়া পোঠেন জেব্বিচিরিপুন্দু’। এরপর তাঁকে আর অভিনয়ে দেখা যায়নি।

whatsapp logo