Hoop Life

Lifestyle: ২২ এর মধ্যে বিয়ে না করলেই মেয়েদের সমস্যা বাড়ে দ্বিগুণ, রইলো দুর্দান্ত সমাধান

আগেকার দিনে মেয়েদের বিয়ে খুব কম বয়সেই হয়ে যেত। কিন্তু, বিয়ের পর আঘাত পেতে পেতে মেয়েরা এখন ঠিক করেছে আগে সাবলম্বী হতে হবে তারপর বিয়ে। ফলে প্রায় মেয়েরা আজকাল বিয়ে করছে ৩০ পেরোলে বা ৩০ এর কোঠায় গিয়ে। এতে করে তিনটি সমস্যা বাড়ছে।

১) মানসিক সমস্যা
২) পরিবারের ও পাড়ার চাপ
৩) সন্তান ধারণ

বিয়ের আদপে কোনো সঠিক বয়স হয় না। মন ও শরীর পরিণত হলেই বিয়ে করা যায়। তবুও আমাদের দেশে ১৮ বা ২১ এর আগে মেয়েরা বিয়ে করেন না। তাহলে কি মেয়েদের আগে বিয়ে করা উচিৎ? ২২ এর মধ্যে না বিয়ে করলে কি কি সমস্যা আসতে পারে?

পরিবার থেকে চাপ সৃষ্টি হয়। পাড়াতে কথার সৃষ্টি হয়। এছাড়া, মেয়েরা একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়ে যায়। অনেক সময় প্রেম ও বিচ্ছেদ সমান তালে চলে। শারীরিক গঠনের পরিবর্তন হয়। কেউ হয়তো মোটা হয়ে যায় বা চুল ঝরতে শুরু করে।

তাই অবশ্যই, ২২ কিংবা ২২ এর মধ্যে মেয়েদের বিয়ে করে নেওয়া উচিত বলে অনেকেই মনে করেন।

মেয়েদের জন্য সমাধান ছোট করে

১) মেয়েদের চেষ্টা করতে হবে গ্র্যাজুয়েশনের পর অর্থাৎ বয়স ২০ হতে হতে চাকরি। এই জন্য মাধ্যমিক থেকে পড়াশুনোর মান উন্নত করতে হবে। চাকরি না হলেও ব্যবসা বা ছোট খাটো কোম্পানিতে ঢুকে কিছু আয় করতে হবে

২) উচ্চ শিক্ষার ইচ্ছা থাকলে বিয়ের সময় পাত্র পক্ষের সঙ্গে আলোচনা করে কথা আদায় করে নিন। যাতে করে বিয়ের পরেও চাকরি ও পড়াশুনো করার সুযোগ পাওয়া যায়।

৩) সন্তান ধারণ করা উচিত ২৫ থেকে ৩০ এর মধ্যে। এতে করে মায়ের শরীর সুস্থ থাকে, সন্তান মানুষ করার সময় থাকে, কোনো ক্রিটিকাল অবস্থা তৈরি হয় না। বছর ৬০ হতে হতেই বাচ্চারা বড় হয়ে নিজের পায়ে দাঁড়ানোর সময় সুযোগ পেয়ে যায়।

Disclaimer: এই ধরনের বিষয় সবটাই সমাজ ও পরিবারের উপর ভিত্তি করেই তৈরি হয়। যে কোনো কাজ ( বিয়ে) করার আগে অবশ্যই নিজের মন ও পরিবারকে গুরুত্ব দেওয়া উচিত। প্রয়োজনে কাউন্সিলিং করিয়ে নেওয়া যেতে পারে।

whatsapp logo