whatsapp channel

হিন্দি ফিল্ম থেকে সরিয়ে দেওয়া হল সুধা চন্দ্রনকে! প্রতিভা থাকার সত্বেও কেন সুযোগ পাননা?

সুধা চন্দ্রন (Sudha Chandran) বলতেই অনেকের চোখে ভেসে ওঠে সাম্প্রতিক কালের হিন্দি ধারাবাহিক ‘নাগিন’-এর কথা। এই ধারাবাহিকে খল চরিত্রে স্পটলাইট শুষে নিয়েছিলেন সুধা। কিন্তু সুধার কেরিয়ারের শুরু টেলিভিশনের মাধ্যমে নয়।…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

সুধা চন্দ্রন (Sudha Chandran) বলতেই অনেকের চোখে ভেসে ওঠে সাম্প্রতিক কালের হিন্দি ধারাবাহিক ‘নাগিন’-এর কথা। এই ধারাবাহিকে খল চরিত্রে স্পটলাইট শুষে নিয়েছিলেন সুধা। কিন্তু সুধার কেরিয়ারের শুরু টেলিভিশনের মাধ্যমে নয়। বড় পর্দায় ঘটেছিল তাঁর আত্মপ্রকাশ। তবে তাও ঘটনাচক্রে। প্রকৃতপক্ষে, সুধা ছিলেন নৃত্যশিল্পী। ভরতনাট‍্যমে অত্যন্ত দক্ষ সুধা সারা দেশে অনুষ্ঠান করতেন। কিন্তু তরুণী সুধার জীবন বদলে দিয়েছিল একটি বাস দূর্ঘটনা। সুধা দীর্ঘদিন আগে একটি সাক্ষাৎকারে ওই বাস দূর্ঘটনার কথা উল্লেখ করেছিলেন।

Advertisements

Advertisements

দূর্ঘটনার দিন সুধা ও তাঁর পরিবারের কয়েকজন সদস্য একটি অনুষ্ঠান থেকে বাড়ি ফিরছিলেন বাসে চেপে। আচমকাই বাসটি দূর্ঘটনাগ্রস্ত হয়। কিন্তু কি হয়েছে তা বোঝার আগেই জ্ঞান হারান সুধা। তাঁর জ্ঞান ফিরেছিল হাসপাতালের বিছানায়। এক পা নাড়াতে পারছিলেন সুধা। অপর পায়ে প্রবল যন্ত্রণা হচ্ছিল। সেই সময় সুধা জানতে পারেন, তাঁর একটি পায়ের অনেকখানি অংশ বাদ দিতে হয়েছে। কারণ ওই পা আটকে গিয়েছিল বাসের দুটি সিটের ফাঁকে। পায়ে যথেষ্ট আঘাত লেগেছিল। ফলে চিকিৎসকদের কাছে অপারেশন করে সুধার পা বাদ দেওয়া ছাড়া অন্য কোনো উপায় ছিল না। সুধার পা বাদ দেওয়া না হলে ইনফেকশন ছড়িয়ে পড়তে পারত তাঁর শরীরে। হতে পারত প্রাণসংশয়। কিন্তু এই ঘটনায় মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিলেন সুধা।

Advertisements

এই সময় তিনি একটি ম্যাগাজিনের মাধ্যমে কাঠের পায়ের কথা জানতে পারেন। বর্তমানে তা পরিচিত প্রস্থেটিক লেগ বলে। অস্ত্রোপচার করে কাঠের পা লাগানোর পর দিনের পর দিন অত্যন্ত কষ্ট করে সেই পায়ে হাঁটা প্র্যাকটিস করতেন সুধা। হারতে চাননি তিনি। বারবার আঘাত পেয়েছেন। শুধুমাত্র হাঁটাতেই থামতে চাননি তিনি। প্র্যাকটিস করেছেন নাচও। তাঁর কষ্ট দেখে বিব্রত হতেন পরিবারের সদস্যরা। কিন্তু সুধা এগিয়ে গিয়েছেন। কাঠের পা সত্ত্বেও অসাধারণ নৃত্যশৈলীর মাধ্যমে তাক লাগিয়ে আবারও মঞ্চে ফিরেছেন সুধা। আশির দশকে তৈরি হয়েছিল তাঁর বায়োপিক। এই ফিল্মের নাম ছিল ‘ময়ূরী’। ফিল্মটি তৈরি হয়েছিল তেলেগু, হিন্দি ও বাংলা ভাষায়। নিজের চরিত্রে নিজেই অভিনয় করেছিলেন সুধা। এইভাবেই অভিনয়ে আত্মপ্রকাশ ঘটে তাঁর।

Advertisements

সুধার লড়াইয়ের কাহিনী স্থান করে নিয়েছিল স্কুলের পাঠ্যপুস্তকেও। একাধিক মুভি ও ধারাবাহিকে অভিনয় করেছেন সুধা। কিন্তু 2006 সালে হিন্দি ফিল্ম ‘মালামাল উইকলি’-র পর আর বড় পর্দায় দেখা যায়নি সুধাকে। সাম্প্রতিক সাক্ষাৎকারে সুধা জানিয়েছেন, তিনি কোনোদিনই বড় পর্দা থেকে বিরতি নেননি। কিন্তু তিনি নিজেও জানেন না, কেন তাঁর কাছে আর ফিল্মের প্রস্তাব আসে না। ইদানিং বহু হিন্দি মুভি দেখে সুধার মনে হয়, এই চরিত্রটি তাঁর কাছে এলে তিনি অনেক বেশি ভালো অভিনয় করতে পারতেন। তবে বহু বছর তাঁকে হিন্দি ফিল্মে দেখা না গেলেও সুধা অভিনয় করেছেন দক্ষিণী ফিল্মে।

সাম্প্রতিক কালে সুধার নতুন হিন্দি ধারাবাহিকের সম্প্রচার শুরু হয়েছে। ছোটপর্দা তাঁকে দিয়েছে যথেষ্ট সম্মান। এই কারণে টেলিভিশনের কাছে কৃতজ্ঞ সুধা।

whatsapp logo
Advertisements