Hoop Life

শীতকালের রুক্ষ ত্বকের হাত থেকে বাঁচুন, ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন অসাধারণ ক্রিম

শীতকালের রুক্ষ ত্বক নিয়ে আমাদের প্রত্যেকেরই সমস্যার সম্মুখীন হতে হয়। সকালবেলা ঘুম থেকে উঠে রুক্ষ শুষ্ক ত্বক থেকে চামড়া উঠতে থাকে, ঠোঁট ফুটিফাটা হয়ে যায়। অনেক সময় ফেটে যাওয়া ঠোঁট থেকে রক্ত বের হতে শুরু করে। যতই বডি লোশন লাগানো হোক না কেন কিছুক্ষণ পর হাতের উপর খড়ি ফুটে ওঠে। এই সমস্ত কিছুর হাত থেকে বাঁচতে ত্বককে খুব সুন্দর ঝলমলে করে তোলার জন্য প্রতিদিন একটি ক্রিম বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন। এর জন্য প্রয়োজন হবে:-
দুটি লাল টমেটো
একটা কমলালেবু
একটা পাকা পেঁপে
একটা গাজর

সমস্ত সবজি কে প্রথমে ভাল করে ধুয়ে নিতে হবে। সবজি গুলিকে ধুয়ে নিয়ে একটি মিক্সির মধ্যে দিয়ে দিতে হবে। তারপর একটি মসলিনের পরিষ্কার কাপড় নিতে হবে। একটি ছাঁকনি নিতে হবে। ছাঁকনির উপর মসলিনের কাপড় রাখতে হবে। একটি পাত্রের মধ্যে সুন্দর করে ছেঁকে নিয়ে নিতে হবে।

এরপর শীতকালের উপযুক্ত ক্রিম বানাতে হবে। এর জন্য এই মিশ্রণটি নিয়ে নিতে হবে। তার সঙ্গে নিতে হবে চার চামচ গ্লিসারিন, চার চামচ অ্যালোভেরা জেল, ৪ টি ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিন ক্রিম তৈরি করে রাখতে হবে। প্রতিদিন রাতে শুতে যাওয়ার সময় মুখ ভালো করে পরিষ্কার করে নিয়ে এটি লাগিয়ে রাখতে হবে।

এর মধ্যে থাকা প্রতিটি উপাদান যেমন টমেটো ত্বকের জন্য ভীষণ উপকারী একটি উপাদান। সান ট্যান, ত্বকের মধ্যে থাকা বিভিন্ন ধরনের কালো দাগ দূর করতে সাহায্য করে টমেটো। টমেটো ন্যাচারাল ব্লিচ। শীতকালে প্রচুর পরিমাণে কমলালেবু পাওয়া যায়। কমলা লেবুর মধ্যে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এটিও ত্বকের জন্য খুবই উপকারী একটি উপাদান। তাছাড়া গাজর এবং পেঁপের মধ্যে থাকা উপাদান ত্বক মখমলে করতে সাহায্য কর। তাই আর দেরি না করে এই প্রাকৃতিক ক্রিমটি বাড়িতেই বানিয়ে ফেলুন। এটি বানিয়ে সাত দিনের মতন ফ্রিজে রাখতে পারবেন।

whatsapp logo