Hoop Life

Winter Special Hair Care: চুলের যত্নে ব্যবহার করুন জবা ফুলের পাতা, জেনে নিন পদ্ধতি

বহু প্রাচীন কাল থেকে জবা ফুল এবং জবা ফুলের পাতা চুলের পরিচর্যার জন্য ব্যবহৃত হয়ে আসছে, কেমন হয় আপনিও যদি বাড়িতে এই জবা ফুলের পাতা ব্যবহার করতে পারেন। বিষয়টি একেবারেই মন্দ হয় না, বাজার চলতে কোনরকম চুলের পরিচর্যা করার জন্য কিছুই আপনাকে কিনতে হবে না। জবা ফুলের পাতা দিয়ে আপনি আপনার চুলকে সুন্দর করতে পারেন, এর কোনো সাইড এফেক্ট নেই, বরঞ্চ চুল ভালো হবে, সুন্দর হবে, ঝকঝকে হবে, পরিষ্কার হবে নরম হবে, নতুন চুল গজাবে। দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন কিভাবে জবা পাতা দিয়ে চুলের যত্ন করবেন।

প্রথমেই আপনাকে নিতে হবে কুড়িটি বেশ সুন্দর, পরিষ্কার জবা পাতা। সামান্য জল দিয়ে মিক্সিতে ভালো করে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে বেশ তিন থেকে চার কাপ নারকেল তেল বেশ কম আঁচে গরম করে নিতে হবে। তার মধ্যে এই জবা পাতার পেস্ট দিয়ে খুব ভালো করে ফুটিয়ে নিন। এরপর খুব ভালো করে ছেঁকে নিন। এরপর এই তেল অন্তত আপনি এক থেকে দু মাসের জন্য স্টোর করতে পারবেন। এই তেল চুলে লাগাতে পারলে চুল হবে ঘন, কালো কুচকুচে। প্রথমে অ্যালোভেরা পাতা থেকে খুব ভালো করে জেল বার করে নিতে হবে, এর মধ্যে আপনি জবা পাতার পেস্টকে খুব ভালো করে মিশিয়ে ফেলুন। মিশ্রণটি সামান্য পরিমাণে গরম করে নিন, তারপর এর সঙ্গে নারকেল তেল মিশিয়ে এই মিশ্রণ চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত খুব ভালো করে লাগাতে পারেন।

এর উপকারিতা –

জবা পাতার অনেক গুণ, জবা পাতা চুল ভালো করতে সাহায্য করে। নতুন চুল গজাতে সাহায্য করে, খুশকির সমস্যাকে দূর করে জবা পাতা। চুলকে কালো করে যারা অকাল বার্ধক্যের সমস্যায় ভুগছেন, যাদের অকালে চুল পড়ে যাচ্ছে তারা কিন্তু অবশ্যই জবা পাতা দিয়ে এই হোমরেমেডি দুটি বাড়িতে ট্রাই করতে পারেন, দেখবেন আপনার চুল হবে ঘন, কালো, কুচকুচে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক