whatsapp channel

Skin & Hair Care: সরষের তেলেই হবে বাজিমাত, ত্বক থেকে চুল সুন্দর রাখার টিপস

সরষের তেল শীতকালের জন্য ভীষণ উপকারী। এছাড়া আয়ুর্বেদিক শাস্ত্রে সরষের তেলের ব্যবহার অনস্বীকার্য। অনেক আগে থেকেই শীতকালে বা অন্যান্য সময় সরষের তেল মাখার রীতি প্রচলিত হয়ে আছে। ত্বক থেকে শুরু…

Avatar

HoopHaap Digital Media

সরষের তেল শীতকালের জন্য ভীষণ উপকারী। এছাড়া আয়ুর্বেদিক শাস্ত্রে সরষের তেলের ব্যবহার অনস্বীকার্য। অনেক আগে থেকেই শীতকালে বা অন্যান্য সময় সরষের তেল মাখার রীতি প্রচলিত হয়ে আছে। ত্বক থেকে শুরু করে চুল, শরীরের যেকোন সমস্যার সমাধান করবে এই সরষের তেল।

জেনে নিন এই শীতকালের সরষের তেল কিভাবে ব্যবহার করবেন-

১) রাতে শুতে যাবার সময় খানিকটা সরষের তেল নিয়ে পায়ের তলায় ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিন। এতে শুধু পায়ের তলা ভালো থাকবে, তাই নয় আপনার পুরো শরীরের ব্লাড সার্কুলেশন ভালো থাকবে। যার ফলে শরীরে অক্সিজেন অনেক বেশি পরিমাণে যাবে। তখনই ত্বক সুন্দর হবে।

২) প্রতিদিন রাতে শুতে যাবার সময় ত্বকের পাশাপাশি চুলের যত্ন নেওয়া ভীষণ প্রয়োজন। কিছুটা সরষের তেলের সঙ্গে নারকেল তেল এবং ভিটামিন ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে রেখে দিতে হবে। রাতে শুতে যাওয়ার সময় ত্বকের চুলের গোড়ায় গোড়ায় ভালো করে লাগিয়ে নিতে হবে। এতে চুল অনেক সুন্দর ও স্বাস্থ্যবতী থাকবে।

৩) স্নান করার আগে সরষের তেল ভালো করে সারা শরীরে যদি মালিশ করতে পারেন। তাহলে কোনদিন ত্বকের কোন সমস্যা হবে না। এছাড়াও নারকেল সরষে তেলের মধ্যে নিমপাতা ফুটিয়ে এই তেল ছেঁকে যদি তৈরি করে রাখতে পারেন। আর এই তেল যদি প্রতিদিন গায়ে লাগাতে পারেন এবং নাভিতে রাতে শোওয়ার সময় ম্যাসাজ করতে পারেন। তাহলে দেখবেন এই তেল এর জন্য আপনার ত্বক কত সুন্দর হয়ে গেছে। বিশেষ করে যারা ব্রণের সমস্যায় ভুগছেন তারা তো অবশ্যই এই বানানো তেল নাভিতে লাগিয়ে নেবেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media