whatsapp channel

শীতে ফুলে ভরা থাকবে বাগান, বাড়িতে এই পদ্ধতিতে নিন গোলাপ গাছের যত্ন

দেশের জাতীয় ফুল যতই পদ্ম হোক না কেন, গোলাপের (Rose Plant) খাতিরই আলাদা। বর্ণে, গন্ধে অতুলনীয় গোলাপকে ফুলেদের রানী বললেও অত্যুক্তি করা হয় না। বিভিন্ন ইভেন্টে এই ফুলের চাহিদাও থাকে…

Nirajana Nag

Nirajana Nag

দেশের জাতীয় ফুল যতই পদ্ম হোক না কেন, গোলাপের (Rose Plant) খাতিরই আলাদা। বর্ণে, গন্ধে অতুলনীয় গোলাপকে ফুলেদের রানী বললেও অত্যুক্তি করা হয় না। বিভিন্ন ইভেন্টে এই ফুলের চাহিদাও থাকে তুঙ্গে। গোলাপের বাগান হোক বা টবের মধ্যে লাগানো গাছ, ফুল ফুটলে সৌন্দর্যই খুলে যায়। তবে গোলাপ গাছের যত্ন নেওয়াও সহজ নয়। প্রায়ই এই গাছের পাতায় কীটপতঙ্গ, ছত্রাকের আক্রমণ হয়। জল দেওয়া বেশি হলেও গাছ মারা যেতে পারে। তাই গোলাপ গাছে জল দেওয়ার সময় কিছু নিয়ম মানতে হয়।

গোলাপ গাছের যত্নে মাটির পিএইচ লেভেল ঠিক রাখা খুব জরুরি। কীভাবে ঠিক রাখা যায় পিএইচ? উল্লেখ্য, খাবার জলের পরিমাণের হেরফের হলেই মাটির পিএইচ লেভেল বদলে যায়। মাটি বেশি ভেজা হলেও গাছের শিকড় নষ্ট হয়ে যায়, ছত্রাকের আক্রমণ হয়। তাই খুব বুঝেশুনে জল দিতে হয় গোলাপ গাছে। ৬-৫.৭ পিএইচ গোলাপ গাছের ক্ষেত্রে আদর্শ বলে মানা হয়।

শীতে ফুলে ভরা থাকবে বাগান, বাড়িতে এই পদ্ধতিতে নিন গোলাপ গাছের যত্ন

শীতের সময় গোলাপ গাছের যত্ন বেশি নিতে হয়। কারণ এসময় রোদের তেজ কম থাকায় মাটি শোকাতে বেশি সময় লাগে। এক্ষেত্রে উপরি ভাগের মাটি সম্পূর্ণ ভাবে শোকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। গাছ যদি ছোট হয়, তাহলে টবে জল দেওয়ার আগে মাটিতে এক দুই কর পর্যন্ত প্রবেশ করাতে হবে। আসলে অনেক সময়ে উপরের মাটিরৎফশথদ শুকিয়ে গেলেও ভেতরে ভেজা ভাব থেকেই যায়। তাই মাটিতে যদি ভেজা ভাব না থাকে তাহলেই জল দিতে হবে।

শীতে ফুলে ভরা থাকবে বাগান, বাড়িতে এই পদ্ধতিতে নিন গোলাপ গাছের যত্ন

টবের মধ্যে গাছ দীর্ঘদিন থাকলে মাটি জমাট বেঁধে যায়। এতে যেমন মাটিতে অক্সিজেন চলাচলে সমস্যা হয় তেমন আবার মাটি শুকোতেও বেশি সময় লাগে। এর জন্য সপ্তাহে একদিন অন্তত মাটি নাড়িয়ে দিতে হবে। মাটিতে খাবার দিলেও নাড়িয়ে দিতে হবে। এতে খাবার ভালো করে পৌঁছাবে। মাটি শোকাতে না চাইলে, পাতার উপরে কালো ছোপ পড়লে জলের সঙ্গে ফাঙ্গিসাইড মিশিয়ে দেওয়া যায়। এক লিটার জলে এক গ্রাম সাফ মিশিয়ে সেটা গাছের গোড়ায় ঢেলে দিলে ছত্রাকের আক্রমণ থেকে মুক্তি পাওয়া যায়।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই