whatsapp channel

অতি সুস্বাদু তেলাপিয়া পাতুরির রইল রেসিপি শিখে নিন

সস্তায় পুষ্টিকর মাছের তালিকার মধ্যে তেলাপিয়া মাছ এর জুড়ি মেলা ভার। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ক্যালোরি, ফসফরাস, সেলেনিয়াম, ভিটামিন বি ১২ সহ পুষ্টিগুণসমৃদ্ধ ভরা। তেলাপিয়া মাছের একঘেয়ে রান্না খেতে খেতে…

Avatar

HoopHaap Digital Media

সস্তায় পুষ্টিকর মাছের তালিকার মধ্যে তেলাপিয়া মাছ এর জুড়ি মেলা ভার। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ক্যালোরি, ফসফরাস, সেলেনিয়াম, ভিটামিন বি ১২ সহ পুষ্টিগুণসমৃদ্ধ ভরা। তেলাপিয়া মাছের একঘেয়ে রান্না খেতে খেতে যদি দুপুরের খাবার ইচ্ছাটাই চলে যায় তাহলে সেই ইচ্ছাটাকে আবার ফিরিয়ে আনতে চটপট বানিয়ে ফেলতে পারেন ‘তেলাপিয়া পাতুরি’। সহজে পাওয়া যায় এবং অল্প দামে আপনার পাতুরি খাবার ইচ্ছাটা পূর্ণ হতেই পারে এই তেলাপিয়া মাছকে দিয়ে। ভেটকি, ইলিশ খাওয়া সব সময় সম্ভব হয়ে ওঠে না। কিন্তু পাতুরি খেতে কেনা ভালোবাসে। তাই আজকের আমাদের রেসিপি ‘তেলাপিয়া পাতুরি’।

উপকরণ:
তেলাপিয়া টুকরো করে কাটা
কলাপাতা
নারকেল কোরা
সরষে বাটা
হলুদ
নুন
কাঁচালঙ্কা বাটা
গোটা চেরা কাঁচা লঙ্কা
সরষের তেল
টক দই
পোস্ত বাটা
চারমগজ বাটা

প্রণালী: তেলাপিয়া মাছের টুকরোগুলি কে ভাল করে সমস্ত উপকরণ গুলির সঙ্গে ভালো করে মিশিয়ে ম্যারিনেট করে ১০- ১৫ মিনিট রাখতে হবে। কলাপাতা গুলিকে হালকা করে আগুনে একটুখানি গরম করে নিতে হবে। কলাপাতায় ভালো করে সরষের তেল মাখিয়ে তেলাপিয়া মাছের টুকরোগুলি সাজিয়ে সামান্য গ্রেভি দিয়ে মাছের টুকরো গুলির উপর একটি করে চেরা কাঁচালঙ্কা এবং সামান্য সরষের তেল দিয়ে কলাপাতা মুড়ে সুতো দিয়ে বেঁধে রাখতে হবে। একটি পাত্রে মধ্যে বেশ খানিকটা জল নিয়ে নিতে হবে। সেই পাত্রের উপর একটি ফুটো ফুটো থালা রাখতে হবে। সেই থালার উপরে সুন্দর করে কলাপাতায় মোড়া মাছের টুকরোগুলো সাজিয়ে নিতে হবে। তার উপরে আরেকটি থালা দিয়ে চাপা দিয়ে দিতে হবে। ১০ মিনিট পরে থালা খুলে টুকরোগুলোকে উল্টে-পাল্টে দিতে হবে। আবার চাপা দিয়ে কিছুক্ষণ রাখতে হবে। কিছুক্ষণ পরে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ‘তেলাপিয়া পাতুরি’।

Avatar