whatsapp channel
Hoop Life

ঘর সাজাতে টবে অ্যারেলিয়া বসান সহজ পদ্ধতি শিখে নিন

ঘর সাজাতে একটি অসাধারণ গাছ হল অ্যারেলিয়া। নতুন ঘর হলে অনেকেই নানান রকম জিনিসপত্র দিয়ে ঘর সাজাতে ভালোবাসেন কিন্তু বর্তমানে পরিস্থিতি যা, পরিবেশ দূষণের ফলে যে ভাবে পৃথিবী ধ্বংস হতে চলেছে তাই মানুষকে উপহার দেওয়া কিংবা ঘর সাজানোর একমাত্র উপাদান যদি গাছ হয় তাহলে পৃথিবী হয়তো একটু একটু করে সেরে উঠতে পারে। তাই পরবর্তীকালে কাউকে কোন উপহার দিতে গেলে হাতে গাছ তুলে নিন। এবং তাকে বারবার মনে করিয়ে দিন ‘একটি গাছ একটি প্রাণ’। কোন উপহারই গাছের থেকে বেশি মূল্যবান হতে পারে না।

ঘর সাজাতে একটি অসাধারণ গাছ হল অ্যারেলিয়া। নার্সারি থেকে কোন ভাল জাতের অ্যারেলিয়া কিনে আনুন। প্রথমেই মাটি প্রস্তুত করতে হবে। এর জন্য প্রয়োজন নদীর সাদা বালি মাটি, এমনি লাল বালি, কোকোপিট আর বাগানের মাটি , জৈব সার হিসেবে ব্যবহার করতে পারেন গোবর সার। ভাল করে মিশিয়ে নিয়ে মাটি প্রস্তুত করুন।

১২ ইঞ্চির একটি বড় টবের মধ্যে মাঝখানে মাটি দিয়ে গাছটি ভালো করে প্রতিস্থাপন করুন। এই গাছকে একেবারে ঘরের মধ্যে ছায়ায় রাখবেন না। যেখানে উজ্জ্বল আলো আসে তবে তাপ ততটা প্রবেশ করতে পারে না সেই জায়গায় অর্থাৎ ব্যালকনিতে বা জানলার পাশে এই গাছ রাখবেন।

এই গাছটি ইনডোর প্ল্যান্ট হিসেবে পরিচিত। তাই এই গাছের খাবার হিসেবে খুব বেশি সারের প্রয়োজন হয় না। বছরে দুবার অর্থাৎ ছমাস অন্তর অন্তর সামান্য গোবর সার গাছে চারিদিকে দিয়ে দিন। এই পদ্ধতিতে চাষ করতে পারলে আপনার বাড়িতে খুব সুন্দর করে বেড়ে উঠবে অ্যারেলিয়া। তবে মাঝে মাঝে পোকামাকড়ের আক্রমণ হতে পারে তাই সপ্তাহে একদিন উজ্জ্বল রৌদ্রের মধ্যে রেখে দিন এই গাছ। আবার ঘরের মধ্যে তুলে আনুন।

whatsapp logo