whatsapp channel

Lifestyle: আজ সরস্বতী পুজোর দিনে ভুলেও করবেন না এই কাজগুলি

আজ হিন্দু ধর্মের প্রায় প্রত্যেকটা বাড়িতে বাড়িতে সরস্বতী পুজো অনুষ্ঠিত হয়ে থাকে। সরস্বতী বিদ্যার দেবী, মা সরস্বতীর আরাধনা করলে, সারা জীবন আপনি আপনার শিক্ষা এবং কাজকর্ম নিয়ে থাকতে পারবেন। যারা পড়াশোনা করেন, এখনও তাদের পাশাপাশি যারা গৃহবধূ অফিস কাছারি করেন, তারা প্রত্যেকেই কিন্তু সরস্বতী পুজো করতে পারেন, কারণ অফিসে চাকরি যতই করো না কেন। আপনার মধ্যে সেই শিক্ষা না হলে আপনি আপনার চাকরিতে টিঁকে থাকতে পারবেন না। আপনার অর্থ লাভ হবে না, তাই মা সরস্বতীর শুধুমাত্র ছোটদের বা ছাত্র-ছাত্রীদের জন্য নয়, তিনি প্রত্যেকের কাছেই সমান পূজনীয়।

Avatar

HoopHaap Digital Media

আজ হিন্দু বাঙালিদের বাড়িতে বাড়িতে সরস্বতী পুজো অনুষ্ঠিত হয়ে থাকে। সরস্বতী বিদ্যার দেবী, মা সরস্বতীর আরাধনা করলে, সারা জীবন আপনি আপনার শিক্ষা এবং কাজকর্ম নিয়ে থাকতে পারবেন। যারা পড়াশোনা করেন, এখনও তাদের পাশাপাশি যারা গৃহবধূ অফিস কাছারি করেন, তারা প্রত্যেকেই কিন্তু সরস্বতী পুজো করতে পারেন, কারণ অফিসে চাকরি যতই করো না কেন। আপনার মধ্যে সেই শিক্ষা না হলে আপনি আপনার চাকরিতে টিঁকে থাকতে পারবেন না। আপনার অর্থ লাভ হবে না, তাই মা সরস্বতীর শুধুমাত্র ছোটদের বা ছাত্র-ছাত্রীদের জন্য নয়, তিনি প্রত্যেকের কাছেই সমান পূজনীয়।

আজকের সরস্বতী পুজোর দিনে Hoophaap এর পাতায় দেখে নিন ভুলেও এই কাজগুলি করবেন না। তাহলে কিন্তু আপনার জীবনে অন্ধকারময় সময় চলে আসতে পারেন। তাহলে জেনে নিন, ঠিক কী কী কাজ আজকের দিনে করতে নেই।

১) মা সরস্বতীকে হলুদ ফুল দিয়ে সাজাতে পারেন। কখনোই লাল-নীল ইত্যাদি রঙের ফুল দিয়ে সরস্বতীকে সাজাতে যাবেন না। কারণ মা সরস্বতী হলুদ রং পছন্দ করেন।

২) আজকের দিনে কখনোই কালো পোশাক পরবেন না। মা সরস্বতী কালো রং একেবারেই পছন্দ করেন না। আজকের দিনে হলুদ বা সাদা পোশাক পরবেন।

৩) সরস্বতী পুজোর দিনে কোনোভাবেই আঁশ খাওয়া উচিত না। নিয়ম অনুযায়ী, সরস্বতী পূজো এবং তার আগেরদিন দু দিন নিরামিষ খেতে হয়, কিন্তু যাদের পক্ষে তা সম্ভব না তারা অন্তত সরস্বতী পুজোর দিন নিরামিষ আহার করুন।

৪) পুজোর দিন যেহেতু অনেকেরই ছুটি থাকে তাই বন্ধুবান্ধব নিয়ে আড্ডা মারা ইত্যাদি করতে গিয়ে অনেকেই মদ্যপান করেন, সরস্বতী পুজোর দিন মদ্যপান করা একেবারে নিষিদ্ধ।

৫) আজকের দিনে কোন রকম উদ্ভিদকে কাটা যাবে না, কারণ পুজোর দিনে জীব হত্যা নিষিদ্ধ সে ক্ষেত্রে আজকের দিনে আপনার পছন্দমত কোন বৃক্ষ রোপন করতে পারেন। এছাড়া মা লক্ষ্মীর পছন্দের তুলসী বৃক্ষ আপনারা আজকের দিনে রোপণ করতে পারেন।

৬) আজকের দিনে অযথা কোন জীবকে হত্যা করবেন না, কোনদিনই করা উচিত নয়, তবে আজকে পুজোর দিনে কখনোই অকারণে কোন জীব হত্যা করবেন না।

৭) আজকের দিনেই সংসারের কারো সঙ্গে কোনো রকম ঝগড়া বা বাকবিতণ্ডার অংশগ্রহণ করবেন না।

Avatar