whatsapp channel

Recipe: শীতের শেষবেলা রাতে বানিয়ে ফেলুন ডালপুরি, শিখে নিন রেসিপি

শীতে যদি একটু অন্যরকম খেতে চান, তাহলে রাত্রিবেলা বানিয়ে ফেলতে পারেন ডালপুরি। সাথে যদি থাকে গরম গরম ছোলার ডাল কিংবা কড়াইশুঁটি দিয়ে ঝাল ঝাল আলুর দম কিংবা মাংস পুরোটাই কিন্তু…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

শীতে যদি একটু অন্যরকম খেতে চান, তাহলে রাত্রিবেলা বানিয়ে ফেলতে পারেন ডালপুরি। সাথে যদি থাকে গরম গরম ছোলার ডাল কিংবা কড়াইশুঁটি দিয়ে ঝাল ঝাল আলুর দম কিংবা মাংস পুরোটাই কিন্তু একেবারে জমে যাবে। দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চট্জলদি দেখে ফেলুন কিভাবে তৈরি করবেন অসাধারণ ডালপুরি।

Advertisements

এর জন্য আপনাকে নিতে হবে আড়াইশো গ্রাম মসুর ডাল। মসুর ডালকে খুব ভালো করে সিদ্ধ করে নিয়ে মিক্সিতে পেস্ট করে নিতে হবে। এরপর এর সঙ্গে কাঁচা পেঁয়াজ, লঙ্কা প্রয়োজন মতন নুন, মিষ্টি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে ভাজার গুঁড়ো দিয়ে খুব ভালো করে মাখতে হবে। সামান্য পরিমাণে আদা কুচি, লঙ্কা কুচি, ধনেপাতা কুচি।

Advertisements

অনেকটা পরিমাণ মতন ময়দাকে খুব ভালো করে তেল দিয়ে ময়ান দিয়ে মেখে নিতে হবে। তারপর গোল গোল লেচির আকারে কেটে নিতে হবে। তারপরে এর মধ্যে মসুর ডালের পুর দিয়ে ভালো করে চেপে নিয়ে আবারো বেলে নিতে হবে। এরপর ছাঁকা তেলে ভেজে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে ডালপুরি। শীতকাল বলতে বাঙালি রান্নাঘরে কড়াইশুঁটির কচুরি বেশি হয়, কিন্তু ও মাঝে মধ্যে ডালপুরি রান্না।

Advertisements

Advertisements
whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক