whatsapp channel

নিরামিষ মাছের কালিয়া বানানোর রেসিপি রইল শিখে নিন

আজ শনিবার অনেকেই নিরামিষ আহার করেন। কিন্তু প্রতিদিন নিরামিষ কি বানাবেন তাই নিয়ে আপনি যদি চিন্তায় পড়ে থাকেন তো আজকে নিরামিষ এর একটি অসাধারণ রেসিপি বানিয়ে বাড়ির সকলকে তাক লাগিয়ে…

Avatar

HoopHaap Digital Media

আজ শনিবার অনেকেই নিরামিষ আহার করেন। কিন্তু প্রতিদিন নিরামিষ কি বানাবেন তাই নিয়ে আপনি যদি চিন্তায় পড়ে থাকেন তো আজকে নিরামিষ এর একটি অসাধারণ রেসিপি বানিয়ে বাড়ির সকলকে তাক লাগিয়ে দিন। রেসিপিটির নাম মাছ ছাড়া ‘নিরামিষ মাছের কালিয়া’। কি শুনে অবাক হচ্ছেন? মাছ ছাড়া আবার নিরামিষ মাছ কি করে হবে! হ্যাঁ এটাই আজকের চমক, দেখে নিন এর রেসিপি।

উপকরণ:
কাঁচকলা
আলু সেদ্ধ
বেসন
আদাবাটা
টমেটো বাটা
জিরে গুঁড়ো
হলুদ গুঁড়ো
লঙ্কা গুঁড়ো
নুন মিষ্টি স্বাদ মত
গোটা জিরে
শুকনো লঙ্কা
সরষের তেল
কাঁচা লঙ্কা কুচি
ধনেপাতা কুচি

প্রণালী: একটি পাত্রের মধ্যে কাঁচকলা সেদ্ধ, আলু সেদ্ধ, নুন, মিষ্টি, লঙ্কাগুঁড়ো, ধনেপাতা কুচি, লঙ্কা কুচি, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো ভাল করে মিশিয়ে চটকে মাখতে হবে। প্রয়োজনে সামান্য বেসন দিতে হবে। লম্বা লম্বা করে আকারে গড়ে নিতে হবে। এরপর ঠিক মাছের মতন মাঝখান থেকে গোল করে চামচ দিয়ে কেটে নিতে হবে। দেখতে অনেকটা মাছের গাদার মত লাগবে। এবার কড়াইতে সরষের তেল গরম করে এগুলি ভাল করে ভেজে নিতে হবে। কড়াইয়ে আরেকটু সরষের তেল দিয়ে গোটা জিরে, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে আদা বাটা, টমেটো বাটা, নুন, মিষ্টি স্বাদ মত, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে মাছের আকারে গড়ে রাখা অংশগুলি দিয়ে দিতে হবে। বেশ খানিকটা উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পরে ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘মাছ ছাড়া নিরামিষ মাছের কালিয়া’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media