Hoop Life

থানকুনি পাতা থেকেই সেরে উঠবে বহু জটিল রোগ শিখে নিন চাষের পদ্ধতি

যৌবন ধরে রাখতে, মাথার চুল কালো করতে, মাথা ভর্তি চুল করতে, মুখের ব্রণ ও পরিষ্কার করতে, লিভার ভালো রাখতে সাহায্য করে থানকুনি পাতা। শরীর সুস্থ রাখতে থানকুনি পাতার জুড়ি মেলা ভার। যারা ফ্যাটি লিভারে ভুগছেন, কিংবা সিরোসিস অফ লিভার এ ভুগছেন তাঁরা নিয়মিত থানকুনি পাতার রস খান। যৌন জীবনকে আরো সুন্দর করতে সাহায্য করে থানকুনি পাতা। প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে দশ-বারোটা থানকুনি পাতা নিয়ে থেঁতো করে সেই রস পান করুন।

এত গুনাগুন যে গাছে সেই কাজ সহজেই আপনার বাড়ির টবে চাষ করতে পারেন। এই গাছ আনাচে-কানাচে অনেক দেখা যায়। তবে আপনি যদি প্রতিদিন খেতে পারেন তার জন্য আপনাকে প্রচুর পাতা রাখতে হবে।

রাস্তা থেকে তুলে আনতে পারেন কিংবা বাজারে যারা শাক সবজি বিক্রি করেন তাদের থেকে থানকুনি পাতা তুলে এনে মাটিতে চাষ করতে পারেন। এই গাছ চাষ করার জন্য খুব একটা যত্নের দরকার হয়না। তবে পরিপুষ্ট চারা পাওয়ার জন্য খুব সহজেই অল্প পরিমাণ সার দিয়ে বাড়িতে চাষ করতে পারেন থানকুনি গাছ।

টবে প্রথমে মাটি প্রস্তুত করে নিতে হবে। বাগানের মাটি, নদীর বালি মাটি, গোবর সার, নিম খোল, হাড় গুঁড়ো, শিং কুচি সমস্ত কিছু দিয়ে একটি মাটি তৈরি করে নিতে হবে। মাটি তৈরি করার পর এর জন্য টব নির্বাচন করতে হবে। থানকুনি পাতার জন্য চ্যাপ্টা আকৃতির টব বাছাই করতে পারেন।

মোটামুটি তিন চার ঘন্টা রোদে রাখতে হবে। তবে চারা প্রতিস্থাপন করার পর পর হালকা ছায়ায় রাখতে পারলে ভালো হয়। দিনে সামান্য জল দিলেই হবে। এই গাছে খুব একটা পোকামাকড়ের আক্রমণ হয় না, তবে মাঝেমধ্যে নিম তেল স্প্রে করে দিতে পারেন। দশ দিন অন্তর অন্তর সরষের খোল পচা তরল সার দিয়ে দিতে পারেন।

যদিও অযত্নেই আগানে বাগানে বেড়ে ওঠে এই গাছ। কিন্তু আপনার বাড়ির ছাদে যদি গাছ চাষ করতে চান তাহলে অবশ্যই একে যত্ন করুন। কারণ এই গাছ আপনার কাছে অসাধারণ একটি ঔষধের মত। বাড়িতে ছোট শিশু থাকলে তাকে নিয়মিত থানকুনি পাতার রস খাওয়াতে পারলে শরীর অনেক বেশি সুস্থ সবল থাকবে।

Related Articles