Hoop Life

‘বাতের ব্যথা’ ও ‘চুলপড়া’র সমস্যা থেকে মুক্তি পেতে বাড়িতে চাষ করুন রোজমেরি

বাতের ব্যথা, ক্যান্সার, সুগার, মুখের উজ্জলতা এমনকি চুল পড়া বন্ধ করতে আপনি বাড়িতেই চাষ করে নিতে পারেন ঔষধি গাছ রোজমেরি। প্রতিদিন সামান্য পরিমাণে রোজমেরি গাছের পাতা গরম জলের মধ্যে ফুটিয়ে খেতে পারো অনেক রোগ থেকে মুক্তি পেতে পারে। তবে এর জন্য আপনাকে বাইরে থেকে বেশি দাম দিয়ে রোজমেরি কিনতে হবে না বাড়িতে খুব কম যত্নে বেড়ে উঠতে পারে রোজমেরি। রোজমেরি সাধারণত বিদেশি একটি হার্বস জাতীয় গাছ।

বীজ সংগ্রহ করতে পারেন অথবা কারুর গাছের কোন কাটা অংশ থেকেও এই গাছ সহজেই হয়ে যায় তবে এর জন্য আপনাকে নার্সারিতে যেতে হবে। নার্সারি থেকে গাছ অথবা বীজ সংগ্রহ করে নিয়ে আসুন।

১০ ইঞ্চির একটি ছোট্ট পাত্রের মধ্যে অনায়াসেই বীজ অথবা গাছ প্রতিস্থাপন করতে পারবেন। তবে সবসময় খেয়াল রাখবেন তবে যেন উপযুক্ত জল নিকাশি ব্যবস্থা যুক্ত মাটি থাকে।

মাটি তৈরি করার জন্য অবশ্যই নদীর সাদা বালি মাটি তার সঙ্গে খানিকটা পরিমাণ জৈব সার এবং কোকোপিট মেশাতে হবে। খুব দরকার হলে সামান্য নিম খোল দিন। এতে গাছেরও স্বাস্থ্য ভালো থাকবে গাছ পোকামাকড় এর হাত থেকে রক্ষা পাবে।

যদি বীজ থেকে গাছ করতে চান তাহলে মাটির মধ্যে বীজ দেওয়ার অন্তত দুই তিন দিন পরে বীজ থেকে গাছ বেরোনো শুরু হয়ে যাবে তখন পাত্রটিকে কোন ছায়া জায়গায় রাখুন একটু বড় হলেই উজ্জ্বল আলো যুক্ত স্থানে রেখে দিতে পারেন।

এইটুকু মাথায় রাখলেই আপনার ছাদ বাগানে অথবা ব্যালকনিতে একটি ছোট্ট টবের মধ্যে থেকে আপনি সুন্দর রোজমেরি গাছ পেয়ে যাবেন। একটু বড় হলে মাথা ভেঙে ভেঙে নিয়ে নিন। এতে গাছ অনেক বেশি ঝাঁকড়া হবে।

প্রতিদিন অল্প করে রোজমেরি গাছের গোড়ায় জল দিতে হবে। এইভাবে স্টেপ বাই স্টেপ ফলো করতে পারলেই আপনার ছাদ বাগানে খুব সুন্দর করে বেড়ে উঠবে রোজমেরি। ইতালিয়ান পিৎজ্জা, অথবা মাংসের মধ্যে একটু অন্য স্বাদ পেতে অনায়াসেই ব্যবহার করতে পারেন রোজমেরি।

Related Articles