Hoop Tech

গ্রাহকরা হবেন মালামাল, ঠিকঠাক পরিষেবা না দিলে এবার টেলিকম সংস্থাই দেবে মোটা টাকার ক্ষতিপূরণ

যুগ যত আধুনিক হচ্ছে ততই স্মার্টফোনের (Smartphone) উপর নির্ভরশীলতা বাড়ছে মানুষের। বর্তমানে মোবাইল ফোন ছাড়া এক পাও চলা কঠিন। যোগাযোগের মাধ্যম হিসেবে তো বটেই, আরও নানান কাজে প্রয়োজন পড়ে মোবাইলের। বর্তমান জীবনে নেটের গুরুত্ব অনেকটাই। প্রযুক্তি যত উন্নত হচ্ছে ইন্টারনেটের ব্যবহারও তত বাড়ছে। কিন্তু প্রযুক্তি উন্নত হলেও মাঝে মধ্যেই পরিষেবা ব্যাহত হয়। নেটওয়ার্কের অভাবে মাঝে মাঝেই সমস্যার সম্মুখীন হতে হয় মোবাইল ব্যবহারকারীদের।

এবার আর এই সমস্যায় নাজেহাল হতে হবে না। কারণ এবার পরিষেবা ব্যাহত হওয়ার মতো সমস্যা এড়াতে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার তরফে আনা হল নতুন নিয়ম। গ্রাহকদের স্বার্থেই এই নতুন নিয়ম এনেছে TRAI যা বড়সড় স্বস্তি দিয়েছে ব্যবহারকারীদের। কী এমন নতুন নিয়ম জারি করেছে TRAI?

এই নতুন নিয়ম অনুযায়ী, মোবাইল পরিষেবা বন্ধ হয়ে গেলে গ্রাহকদের ক্ষতিপূরণ দিতে হবে টেলিকম সংস্থাগুলিকে। মোবাইল পরিষেবা ব্যাহত হলে বা ২৪ ঘন্টার বেশি বন্ধ থাকলে টেলিকম সংস্থাগুলিকে গ্রাহকদের ক্ষতিপূরণ দিতে হবে। এই নতুন নিয়ম ৬ মাস পর দেশে কার্যকর হবে বলে জানা যাচ্ছে। কোনো সংস্থা যদি তাদের কোয়ালিটি স্ট্যান্ডার্ড পূরণ না করে, সেক্ষেত্রে ওই সংস্থাকে মোটা অঙ্কের টাকা জরিমানা দিতে হবে। এই টাকার অঙ্কও ৫০ হাজার থেকে বাড়িয়ে ১ লক্ষ করা হয়েছে।

এছাড়া TRAI রিভাইজড রেগুলেশন ‘দ্য স্ট্যান্ডার্ডস অফ কোয়ালিটি অফ সার্ভিস অফ অ্যাক্সেস অ্যান্ড ব্রডব্যান্ড সার্ভিস রেগুলেশন ২০২৪ এর অধীনে নিয়ম লঙ্ঘনের জন্য আলাদা আলাদা ভাবে ১ লক্ষ, ২ লক্ষ, ৫ লক্ষ এবং ১০ লক্ষ টাকা জরিমানা ধার্য করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, নেটওয়ার্ক ব্যাহত হলে টেলিকম সংস্থাকে পোস্টপেইড গ্রাহকদের টাকায় ছাড় দিতে হবে আর প্রিপেইড গ্রাহকদের জন্য অতিরিক্ত ভ্যালিডিটি দিতে হবে।

Related Articles