Hoop NewsHoop Trending

আন্টার্টিকার হিমবাহে ভেঙে পড়েছে সুবিশাল বরফের চাঁই, তুমুল বিপদের আশঙ্কা ভারত-বাংলাদেশের

একে করোনার প্রকোপে গোটা পৃথিবী অসহায়। বিশেষ করে ভারতের লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার দ্বিতীয় প্রভাব। বাড়ছে মৃত্যু মিছিল। এমত অবস্থায় এলো আরেকটি ভয়ংকর সংবাদ। এই খবর দিল নাসার বিজ্ঞানীরা।

বলা হচ্ছে যে দিল্লীর তিনগুণ বড় একটু হিমশৈল গলতে শুরু করে দিয়েছে। আপাতত এটিই পৃথিবীর সর্ববৃহৎ হিমশৈল, যেটি ওয়েডেল সাগরে ভাসমান অবস্থায় রয়েছে। এটিই ভাঙতে শুরু করে দিয়েছে।

বিজ্ঞানীদের কথা অনুযায়ী, আন্টার্টিকার বরফের রাজ্য গোটা পৃথিবীর তুলনায় অনেক দ্রুত উষ্ণ হচ্ছে। কার্বন ডাই অক্সাইডের বৃদ্ধির ফলেই এই গলন শুরু। গ্লোবাল ওয়ার্মিং এর কারণে এই হিমশৈলটি জলের টানে ক্রমশই দক্ষিণ আটলান্টিক মহাসাগরের দিকে এগিয়ে চলেছে।

উল্লেখ্য, সমুদ্রের মধ্যেই ভাঙতে শুরু করেছে আইসবার্গের বিভিন্ন দিক। ২০১৭ সালে এই হিমশৈলের পরিধি ছিল প্রায় ৫ হাজার ৮০০ স্কোয়ার কিলোমিটার, এখন গলতে গলতে তা এসে দাঁড়িয়েছে ২ হাজার ৬০০ স্কোয়ার কিলোমিটার। এতে করে বিপন্ন হচ্ছে প্রাণীকুল। ব্রিটিশ আন্টার্কটিক সার্ভে (BAS)-এর পরিবেশবিদের কথা অনুযায়ী, পেঙ্গুইন, সিল মাছেরা খাবার না পেয়ে ক্রমশই মৃত্যুর কোলে ঢলে পড়বে। শুধু প্রাণীকুল নয়, আশঙ্কা করা হচ্ছে এর জন্য বিপন্ন হতে পারে ভারত, বাংলাদেশ এবং ফ্লোরিডা র মত স্থান।

Related Articles