whatsapp channel

Sherlyn Chopra: পর্ন বানানো দোষের হলে যারা দেখেন তারাও দোষী, বিস্ফোরক শার্লিন

শুক্রবার মুম্বাই পুলিশের মুখোমুখি হন শার্লিন চোপড়া। বিষয় একই রাজ কুন্দ্রা ও পর্নোগ্রাফি। নানান প্রশ্নের সন্মুখীন হন শার্লিন, এবং প্রায় কথা তিনি বাইরে মিডিয়ার সঙ্গেও শেয়ার করেছেন। সম্প্রতি শার্লিন এক…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

শুক্রবার মুম্বাই পুলিশের মুখোমুখি হন শার্লিন চোপড়া। বিষয় একই রাজ কুন্দ্রা ও পর্নোগ্রাফি। নানান প্রশ্নের সন্মুখীন হন শার্লিন, এবং প্রায় কথা তিনি বাইরে মিডিয়ার সঙ্গেও শেয়ার করেছেন। সম্প্রতি শার্লিন এক বড় অভিযোগ এনেছেন ভারতীয় দর্শকদের প্রতি। কী তার অভিযোগ?

Advertisements

শার্লিন চোপড়ার মতে, “আমি যখনই পর্নোগ্রাফি নিয়ে কথা বলতে গিয়েছি আমাকে ট্রোল করা হয়েছে। ২০১২-এ একটি অ্যাডাল্ট ম্যাগাজিনের জন্য শুট করেছিলাম। সত্যিই বোল্ড কনটেন্ট শুটিং করা নিয়ে আমার কোনও আপত্তি ছিল না। কিন্তু যখন আইন অমান্য করা হচ্ছে, তখন তা নিয়ে তো প্রশ্ন থাকবেই। কোনও কর্তৃপক্ষই বেআইনি পর্নোগ্রাফিকে সমর্থন করবে না। সুতরাং যাঁরা বলেন, আমরা পর্নোগ্রাফি দেখি, এতে ভুল কী আছে? তাঁদের মনে রাখতে হবে, সরকার সব পর্ন ওয়েবসাইটকে নিষিদ্ধ করেছে।”

Advertisements

শার্লিন বলতে চেয়েছেন যারা পর্ণ দেখেন তারাই বেশি দোষী। এছাড়াও ওয়েব দুনিয়ায় অ্যাডাল্ট কন্টেন্ট বেশী। যেখানে ইন্টারনেট এখন ছোট বাচ্চাদের হাতেও সেখানে ভাইরাসের মতন ছড়িয়ে পড়েছে অ্যাডাল্ট কন্টেন্ট।

Advertisements

এবার দেখি পর্ণ দেখা কি সত্যি দোষের? কী বলছে আইন? নাহ, একান্ত পরিসরে পর্ণ উপভোগ করা যেতেই পরে কিন্তু কিছু ক্ষেত্রে এটি আইনত দণ্ডনীয় অপরাধ। চলুন জানি।

Advertisements

IPC 292: অশ্লীল এমন কোনও বিষয় গণপরিসরে বই, ছবি আকারে প্রকাশ কিংবা প্রদর্শন অথবা বিক্রি করা।

IPC 293: ২০ বছরের নীচে কাউকে অশ্লীল কোনও বিষয়ের বই, ছবি, ভিডিয়ো সিডি ইত্যাদি বিক্রি করা বা সেগুলে জনসমক্ষে প্রদর্শন করা।

IPC 294: জনসমক্ষে যে কোনও রকমের অশ্লীল আচরণ।

এখানেই শেষ নয়।

IPC 354: কোনও মহিলাকে তার ইচ্ছার বিরুদ্ধে পর্নোগ্রাফি দেখানো।

IT ACT: যৌন উত্তেজনাপূর্ণ অশ্লীল বিষয়ের প্রকাশানা, প্রচার ও আদানপ্রদান।

IT ACT, 66E: গোপনীয়তা উল্লঙ্ঘন, সম্মতি ছাড়া কোনও ব্যক্তির ছবি তোলা, প্রকাশনা।

POSCO: শিশু পর্ন ভারতে পুরোপুরিভাবে নিষিদ্ধ, অবৈধ।

POSCO, SEC 14: পর্নোগ্রাফিতে কোনও শিশুকে ব্যবহার করা।

POSCO, SEC 15: শিশু পর্ন প্রদর্শন ও সংগ্রহ, দুই-ই ভারতে আইনত দণ্ডনীয় অপরাধ।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media