Hoop Food

Recipe: অতি সুস্বাদু কাতলা মাছের দুটি অসাধারণ রেসিপি শিখে নিন

ভাতের সঙ্গে খাওয়ার জন্য মাছ অত্যন্ত জনপ্রিয় একটি পদ। বাড়িতে অতিথি আসুক কিম্বা রবিবারে মাংসের বদলে যদি খেতে চান তাহলে অবশ্যই বেছে নিন কাতলা মাছ। কাতলা মাছ দিয়েই চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ মাঝে দুটি রেসিপি আর এই মাছের রেসিপি বানাতে আপনাকে খুব বেশিক্ষণ রান্না ঘরে থাকতে হবে না।

১) কাতলা মাছের ঝুরো
উপকরণ –
কাতলা মাছ পাঁচ টুকরো
পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ
টমেটো কুচি ১ টেবিল চামচ
আদা কুচি ১ চা-চামচ
রসুন কুচি ১ চা-চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
জিরা গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
ধনেপাতা কুচি ১ কাপ
লঙ্কা কুচি স্বাদমতো
নুন মিষ্টি স্বাদ মত
সরষের তেল ৫ টেবিল চামচ

প্রণালী – মাছগুলি ভালো করে একটু সেদ্ধ করে নিয়ে কাঁটাগুলো ছাড়িয়ে নিতে হবে। যতটা সম্ভব এর পরে কড়াইতে সরষের তেল দিয়ে পেঁয়াজ বাটা, টমেটো কুচি, আদা কুচি, রসুন কুচি সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষিয়ে সেদ্ধ করা মাছ দিয়ে ভালো করে নাড়াচাড়া করে, নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে দিতে হবে। বেশ ভালো করে নাড়াচাড়া করে নিয়ে উপরে লঙ্কা কুচি এবং ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন কাতলা মাছের ঝুরো।

২) দই পোস্ত কাতলা

উপকরণ –
কাতলা মাছ ৫ টুকরো
টক দই ৩ টেবিল চামচ
পোস্ত বাটা ২ টেবিল চামচ
পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
হলুদ গুঁড়া সামান্য
নুন মিষ্টি স্বাদ মত
সরষের তেল ৫ টেবিল চামচ

প্রণালী –
কড়াইতে সরষের তেল গরম করে পেঁয়াজ কুচি সামান্য, হলুদ গুঁড়ো তার মধ্যে পোস্ত বাটা, টক দই, নুন, মিষ্টি স্বাদ মত কাঁচা লঙ্কা স্বাদমতো দিয়ে ভালো করে কষাতে হবে কষানো হয়ে গেলে সামান্য উষ্ণ গরম জল দিয়ে কাতলা মাছের টুকরোগুলো দিয়ে অন্তত ১৫ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে আরো একটু কাঁচা সরষের তেল ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন দই কাতলা।

Related Articles