Hoop NewsHoop Trending

Weather Update: বৃষ্টির চাপে বিদায় নিচ্ছে শীত! পশ্চিমী ঝঞ্জায় জর্জরিত বাংলা, রয়েছে প্রাণহানির আশঙ্কা

শীতের বিদায়বেলা আসন্ন। তাপমাত্রা হুড়মুড়িয়ে বাড়ছে। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ২৪ ডিগ্রি সেলসিয়াস। শুধু তাই নয় বাঙালির ভ্যালেন্টাইনস ডে বৃষ্টির সম্মুখীনও হতে পারে। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী ৩ আর ৪ তারিখ বৃষ্টিপাতের সম্মুখীন হবে দক্ষিণবঙ্গ। পুরুলিয়া, বীরভূম, দুই বর্ধমান,বাঁকুড়া, মূর্শিদাবাদ এই জেলাগুলিতেই রয়েছে বৃষ্টির সম্ভাবনা। ৫ তারিখ অবশ্য আবহাওয়ার কিছুটা উন্নতি হবে। তবে হ্যাঁ বৃষ্টি কমবে তো বটেই কিন্তু তাপমাত্রা প্রায় ৩-৫ ডিগ্রি সেলসিয়াস বাড়বে।

প্রসঙ্গত, বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প বাংলার দিকে এগিয়ে আসছে। ফলে পশ্চিমী ঝঞ্ঝাও ভ্রুকুটি দেখাচ্ছে। দক্ষিণবঙ্গের সাথে সাথে উত্তরবঙ্গেও ভিষণ রকম বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টিবিপদ হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। ৪ তারিখে এমনকি দার্জিলিং সহ কালিম্পং জেলার কিছু অংশও ধসের প্রভাব ভুগতে পারে। ৪ তারিখে দক্ষিণবঙ্গেও মাঝারি থেকে ভারী বৃষ্টির সাথে সাথে প্রবল বজ্রপাতের আশঙ্কা রয়েছে। এমনটাই জানিয়েছে আলিপুর মৌসুম ভবন।

সতর্কবার্তা:
আলিপুর আবহাওয়া দপ্তর থেকে এই প্রবল বর্ষণের হাত থেকে বাঁচতে সতর্কতা জারি করা হয়েছে।
১) কৃষকরা যাতে এই কিছুদিনের জন্য গাছে কোনোরকম কীটনাশক এবং সার প্রয়োগ না করেন। আর জলসেচ বন্ধ রাখেন।
২) সময়ের আগে যে সমস্ত ফসল কাটার উপযোগী তা কেটে যথাসম্ভব খামারে ভরাই বুদ্ধিমানের কাজ হবে।
৩) বজ্রপাত চলাকালিন কোনোরকম ফাঁকা স্থান বা উঁচু গাছের তলায় না থেকে নিজের বাড়িতে নিরাপদ আশ্রয়ে থাকাটাই একান্ত প্রয়োজনীয়।

ক্ষয়ক্ষতির সম্ভাবনা:
অসময়ে এই অকাল বৃষ্টিবিপদে তেমন কোনোদিন পড়েনি বাংলা। ইতিমধ্যে উত্তরবঙ্গে ঝিরিঝিরি বৃষ্টি শুরু হয়েও গিয়েছে। ৩ থেকে ৪ তারিখে এই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিবিপদ কৃষিজীবনকে বিধ্বস্ত করতে পারে। প্রবল ক্ষয়ক্ষতির সম্ভবনা বিরাজমান।দার্জিলিং সহ কালিম্পং জেলার কিছু অংশে ধস নামলে ওখানকার জনজীবন বেশ অশান্তির মুখে পড়বে আর বজ্রপাতে প্রাণহানির আশঙ্কা তো থাকছেই।

Related Articles