Hoop Life

বাড়ির টবে আদা চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

আদা আমাদের দেশে অতি গুরুত্বপূর্ণ একটি ফসল। আমিষ, নিরামিষ এমনকি শরীর স্বাস্থ্য ভালো রাখতে আদার জুড়ি মেলা ভার। কিন্তু বাড়িতে খুব অল্প জায়গার মধ্যেই খুব সহজে আপনি আদা চাষ করতে পারেন।

আদার মধ্যে থাকে প্রচুর পরিমাণে জিংক, লবণ, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম। গ্যাস্ট্রিকের সমস্যার হাত থেকে বাঁচতে প্রতিদিন আদা খান। আদায় থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। নিয়মিত আদা খেলে ত্বক ও চুল সুন্দর থাকে।

আদা চাষের জন্য প্রয়োজন ঝুরঝুরে মাটি। বড় সিমেন্টের বস্তা কিংবা বড় আকারের টব বাছাই করতে হবে আদা চাষের জন্য। কোন নার্সারি থেকে ভালো আদা নিয়ে আসতে পারেন কিংবা প্রতিদিন বাজার থেকে আপনার বাড়িতে আদা আসে সেই আদাও টবে লাগাতে পারে। বেশকিছুদিন ভিজে বালির মধ্যে রেখে দিন। অঙ্কুরোদগম হলে এটিকে টবের মধ্যে লাগান। তবে সরাসরি টবের মধ্যেও লাগাতে পারেন।

মাটি একেবারে ঝুরঝুরে করে তার সঙ্গে বেশ খানিকটা গোবর সার মিশিয়ে মাটি তৈরি করুন। মাটির মধ্যে আদার কন্দগুলো দিয়ে ওপরে ভালো করে গোবর সার সমেত মাটি মিশিয়ে ওপরটা ভরিয়ে দিন। পারলে টবের ওপরে খানিকটা খড় বিছিয়ে রাখুন।

এটিকে সব সময় ছায়াযুক্ত জায়গায় রাখতে হবে। আপনার বাড়ির উঠানে যদি কোনো বড় গাছ থাকে তাহলে সেই গাছের তলা নষ্ট না করে এখানে চাষ করতেই পারেন আদা। আদা চাষ করতে গেলে খুব একটা যত্নের প্রয়োজন হয় না। তবে আগাছা ভালো করে পরিষ্কার করে দিতে হয়। দু তিন দিন অন্তর অন্তর জল দিতে হয়।

সাধারণত জৈব সার হিসাবে গোবর সার কিংবা সরষের খোল পচা সার দিয়ে আদা চাষ খুব স্বাভাবিকভাবেই হতে পারে। কিন্তু যারা একটু ফলন বেশি চাইছেন তারা সামান্য পরিমাণে গোবর সারের সঙ্গে পটাশ সার ব্যবহার করতে পারেন।

Related Articles