Hoop Life

বাড়ির উঠোনে ঝিঙে চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

ঝিঙে পশ্চিমবঙ্গের অতি জনপ্রিয় একটি গ্রীষ্মকালের সবজি। তরকারি, ভাজি অনেকে ভাতে দিয়ে ঝিঙে খান। ঝিঙে খাওয়া শরীরের জন্য ভালো। তবে বাড়ির সামনে যদি অল্প একটু জায়গা থাকে কিংবা আপনার যদি ছাদ বাগানের শখ থাকে তাহলে বাড়িতেই চাষ করতে পারেন ঝিঙে।

ঝিঙে চাষের জন্য প্রয়োজন অনেক সময় ধরে উষ্ণ এবং আর্দ্র আবহাওয়ায় সূর্যের আলোতে সতেজ করতে সুবিধা করে। তাই ঝিঙে চাষ করার উপযুক্ত সময় গ্রীষ্মকাল। জৈব সার যুক্ত দোআঁশ মাটিতে ঝিঙে ফলন ভালো হবে।

কোন নার্সারি থেকে ঝিঙে গাছের বীজ কিনে আনুন। তার আগেই মাটি তৈরি করুন। উপযুক্ত দোআঁশ মাটির সঙ্গে জৈব সার মিশিয়ে। বীজ আগের দিন রাতে জলের মধ্যে ডুবিয়ে মাটির মধ্যে ভালকরে গর্ত করে পুঁতে দিন।

মাটিতে যেন কোনোভাবেই ঢেলা না থাকে। আগাছা না থাকে। মাঝারি আকারের টব বা বড় জলের ড্রামে চাষ করতে পারেন ঝিঙে। প্রতিদিন উপযুক্ত পরিমাণে জল দিতে হবে। জল দেয়ার উপযুক্ত সময় সূর্যোদয়ের আগে এবং সূর্যাস্তের পরে।

একটি ড্রামের মধ্যে দুটো-তিনটে ঝিঙে বীজ দিতে পারেন। একটু বড় হলেই ভালো করে মাচা করে দিতে হবে। গাছের গোড়ায় আগাছা নিয়মিত পরিষ্কার করতে হবে। পোকামাকড় হলে রসুন থেঁতো করে লঙ্কাগুঁড়ো দিয়ে ভেজানো জল দিন।

Related Articles