whatsapp channel

অনুষ্ঠান বাড়ির মতো রাধাবল্লভী বানানোর সহজ রেসিপি

Avatar

HoopHaap Digital Media

Updated on:

‘রাধাবল্লভী’ একটি সুস্বাদু জলখাবার খাদ্য বিশেষ। সংস্কৃত অর্থে এর নাম ‘বেস্টনিকা’। রাধা হলেন শ্রী রাধিকার আরেক নাম, আর বল্লভ হল কৃষ্ণের আরেক নাম। রাধাকৃষ্ণ দুয়ে মিলেই নাম হয়েছে রাধাবল্লভী। আবার কেউ কেউ মনে করেছেন খড়দায় শ্যামসুন্দর এর জন্য চৈতন্য মহাপ্রভু স্বয়ং রাধাবল্লভী উদ্ভাবন করেন। আবার কারো কারো মতে, শোভাবাজার রাজবাড়ির গৃহদেবতার রাধাবল্লভকে প্রতিদিন ভোগ হিসাবে এটি দেওয়া হতো তাই এর নাম রাধাবল্লভী। তবে কলকাতায় জিতেন্দ্রনাথ মোদক বৃন্দাবন থেকে এই পদটি শিখে আসেন। তিনি ছিলেন কলকাতার বিখ্যাত মিষ্টির দোকান পুঁটিরামের আত্মীয়। তাই পুঁটিরামের রাধাবল্লভী একেবারে কলকাতা বিখ্যাত। তাছাড়া পশ্চিমবঙ্গের হুগলি শ্রীরামপুর মহেশ দত্তের দোকানের রাধাবল্লভীর বিশেষ সমাদর আছে। জেনে নিন বাড়িতে রাধাবল্লভী বানাতে কি কি উপকরণ প্রয়োজন

উপকরণ
ময়দা
বিউলির ডাল
কাঁচা লঙ্কা কুচি
আদা বাটা
মৌরি
নুন
চিনি স্বাদমতো
গোটা জিরে
সাদা তেল পরিমাণমতো

প্রণালী: ডাল ভিজিয়ে রেখে মিক্সিতে বা শিলে ভালো করে বেটে নিতে হবে। কড়াইতে তেল দিতে হবে তেল গরম হলে গোটা জিরে ফোড়ন দিতে হবে। তারপরই একেক করে ডাল বাটা, আদা বাটা, লঙ্কা বাটা, নুন, চিনি স্বাদমতো, হলুদ গুঁড়ো, মৌরি দিয়ে ভাল করে নাড়তে হবে। পুর তৈরি হয়ে গেলে নামিয়ে নিতে হবে।

আরেকটি পাত্রে ময়দা, নুন, সামান্য তেল দিয়ে ভালো করে মন্ড তৈরি করতে হবে। ছোট ছোট লেচি কেটে বলের আকারে গড়ে মাঝখানেতে গর্ত মতন করে তার মধ্যে ডালের পুর দিয়ে লুচির আকারে বেলে ছাঁকা তেলে গরম গরম ভেজে পরিবেশন করুন ‘রাধাবল্লভী’।

Avatar