Hoop Story

জাপানি ভাষায় কথা বলে সকলকে চমকে দিল মহারাষ্ট্রের প্রত্যন্ত স্কুলের খুদে পড়ুয়ারা

প্রযুক্তি বিদ্যার সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য মহারাষ্ট্রের আওরঙ্গবাদ জেলার এক প্রত্যন্ত গ্রামে ছাত্র-ছাত্রীরা জাপানি শিখছে। শুধু তাই নয়, তারা জাপানি ভাষায় কথাও বলতে পারে। আওরঙ্গবাদ শহর থেকে ২৫ কিলোমিটার দূরে গাদিওয়াত নামে এক প্রত্যন্ত গ্রামে যেখানে যোগাযোগ ব্যবস্থা অনুন্নত, শিক্ষার উপযুক্ত পরিকাঠামো নেই, ইন্টারনেটের ব্যবস্থা নেই সেখানেই জেলা পরিষদের একটি স্কুলে ছাত্র-ছাত্রীদের শেখানো হয় জাপানি ভাষা।

আগের বছর সেপ্টেম্বর মাসে সরকার সিদ্ধান্ত নেয় চতুর্থ শ্রেণী থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের একটি করে বিদেশী ভাষা শেখানো হবে। ছাত্র-ছাত্রীদের মধ্যে বেশিরভাগই বিদেশী ভাষা শিখতে আগ্রহী। এমনটাই জানিয়েছেন শিক্ষক দাদাসাহেব নাভপুতে। তবে জাপানি ভাষার কোনো শিক্ষক বা এই কোর্সের জন্য উপযুক্ত উপাদান না পেয়ে স্কুল কর্তৃপক্ষ ঠিক করে ভিডিও দেখে এবং ট্রান্সলেট অ্যাপ্লিকেশনের সাহায্যে এই স্কুলের ছাত্র-ছাত্রীদের জাপানি শেখানো হবে। তবে বর্তমানে একজন দক্ষ ভাষাবিদ সুনীল যোগদেও তিনি বিনামূল্যে জাপানি ভাষার ক্লাস নিচ্ছেন। যোগদেও জানান, “এখানকার ছাত্র-ছাত্রীরা জাপানি শিখতে ভীষণ আগ্রহী।”

“জুলাই থেকে ক্লাস শুরু হয়েছে। এখনই সেখানকার ছাত্রছাত্রীরা গড়গড় করে জাপানি ভাষায় কথা বলছে।” এমনটাই জানিয়েছেন এই বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদ্মকার হলজুটে। বৈষ্ণবী কোলগে, এক চাষীর মেয়ে নিজেকে পরিচয় দিচ্ছে জাপানি ভাষায়। যা সত্যিই অসাধারণ একটি সাফল্যের বিষয়। অষ্টম শ্রেণীর এক ছাত্র জানান, “আমরা প্রথমে বেসিক কতগুলো শব্দ শিখেছি, এখন আস্তে আস্তে কথোপকথন শিখছি”। ঔরঙ্গাবাদ জেলা পরিষদের এডুকেশন এক্সটেনশন অফিসার রমেশ ঠাকুর জানান, “৩৫০ ছাত্র ছাত্রীর মধ্যে ৭০ জন ছাত্র-ছাত্রী জাপানি শিখছে। এমন প্রচেষ্টা নিঃসন্দেহে এই ছাত্র-ছাত্রীদের বিশ্ব স্তরে উন্নীত করবে।”

Related Articles