Hoop Life

মাছের ডিমের দুটি সেরা রেসিপি রইল শিখে নিন

মাছের ডিম খেতে অনেকেই ভালোবাসেন সে রুই মাছের ডিম হোক বা ইলিশের ডিম। আজ মাছের ডিম দিয়ে বানিয়ে ফেলুন দুটি অসাধারণ রেসিপি।

১) মাছের ডিমের দোপেঁয়াজা

উপকরণ:
ইলিশ,বা রুই মাছের ডিম
পেঁয়াজ কুচি
রসুন কুচি
আদা কুচি
লঙ্কা কুচি
ধনেপাতা কুচি
টমেটো কুচি
ধনে গুঁড়ো
জিরে গুঁড়ো
চেরা কাঁচালঙ্কা
নুন
সরষের তেল

প্রণালী: মাছের ডিম ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। ফ্রাইং প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি কিছুটা নিয়ে তেলে ভেজে তুলে রাখতে হবে, তারপর বাকি পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি সমস্ত গুঁড়ো মশলা, নুন দিয়ে ভালো করে করতে হবে। বেশ কিছুক্ষণ কষানোর পরে টমেটো কুচি দিয়ে সামান্য গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। টুকরো করে রাখা মাছের ডিম এবং চেরা কাঁচালঙ্কা দিয়ে একটু নাড়াচাড়া করে কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে নামানোর আগে ধনেপাতা কুচি,ভেজে রাখা পেঁয়াজ কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘মাছের ডিমের দোপেঁয়াজা’।

২) মাছের ডিম ভাপা

উপকরণ:
মাছের ডিম
সরষে বাটা
নারকেল কোরা
লঙ্কা কুচি
ধনেপাতা কুচি
সরষের তেল
নুন
লাউ পাতা

প্রণালী: লাউ পাতা গুলিকে ভালো করে ধুয়ে নিতে হবে। মাছের ডিমকে ভালো করে ধুয়ে রাখতে হবে। মাছের ডিম গুলিকে ভালো করে টুকরো টুকরো করে নিতে হবে। লাউ পাতার মধ্যে টুকরো করা মাছের ডিম, সরষে বাটা, নারকেল কোরা, সরষের তেল, নুন, কাঁচা লঙ্কা, ধনেপাতা কুচি করে দিয়ে লাউ পাতা গুলিকে সুতো দিয়ে বেঁধে একটা ফ্রাইং প্যান এ হালকা তেল ব্রাশ করে বেঁধে রাখা লাউ পাতা গুলো দিয়ে দিন। সামান্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে আবার উল্টোপিঠ ভাজতে দিন। আবার কিছুক্ষণ ঢাকা দিয়ে ভেজে নেবেন। বারবার এপিট ওপিট করে ভেজে গরম গরম পরিবেশন করুন ‘মাছের ডিম ভাপা’।

Related Articles