whatsapp channel

Lifestyle: শীঘ্রই মা হতে চান! আগে প্রস্তুতি নিতে হবে এই চারটি বিষয়ে

মা ডাক শোনার অপেক্ষায় আছেন? দ্রুত প্রেগন্যান্সি চাইলেও আসছে না? অথচ বাড়ির সকলে মিলে বলছে এবার ঘরে লক্ষ্মী কিংবা কার্তিক আসুক। মন খারাপ হচ্ছে কথা শুনে, এদিকে কিছুই করতে বা…

Avatar

মা ডাক শোনার অপেক্ষায় আছেন? দ্রুত প্রেগন্যান্সি চাইলেও আসছে না? অথচ বাড়ির সকলে মিলে বলছে এবার ঘরে লক্ষ্মী কিংবা কার্তিক আসুক। মন খারাপ হচ্ছে কথা শুনে, এদিকে কিছুই করতে বা বলতে পারছেন না। চলুন আপনাদের সঙ্গে শেয়ার করি কিছু সিম্পল টিপস্।

৩০ এর পর মাতৃত্ব নিতে চাইলে সাবধান – আগেকার দিনে বয়স ৩০ এর মধ্যে অনেকগুলো বাচ্চা প্রসব করে ফেলে। আজকের দিনে কেরিয়ার তৈরি করে নিজের পায়ে দাড়াতে দাড়াতে ৩০. বিয়েও অনেকে ৩০ এর পর করছেন, ফলে বাচ্চা নিতেও দেরি হচ্ছে। এক্ষেত্রে ডাক্তারের সঙ্গে কথা বলে নেওয়া বাঞ্ছনীয়। এবং, চেষ্টা করতে হবে ৩৫ এর মধ্যে প্রথম সন্তান নিয়ে নেওয়া।

ওজন কমাতে হবে – বেশি ওজন একেবারেই ভালো নয়। ওজন কমাতে হবে প্রেগন্যান্সির আগে। যদি প্রেগন্যান্সির পরিকল্পনা করতে চান তাহলে ওজন কমান। বিশেষত পেটের মেদ কমাতে হবে।

থাইরয়েড ও সুগার থাকলে কন্ট্রোলে আনতে হবে – অনেকেরই থাইরয়েড ও সুগার থাকে। এই অসুবিধাগুলো কন্ট্রোলে আনতে হবে ওষুধের মাধ্যমে ও হেলদি ডায়েটের মধ্যে দিয়ে। তাই ডাক্তার দেখিয়ে এই সমস্যাগুলি কন্ট্রোলে আনুন, তারপর প্রেগন্যান্সির পরিকল্পনা করুন।

ধূমপান ও অ্যালকোহল ছাড়তে হবে – এই অভ্যাস যদি ছেলে বা মেয়ের থাকে, তবে দুজনকে ছাড়তে হবে। কারণ, অ্যালকোহল সেবন শুক্রাণু র গুণগত মান কমিয়ে দেয় এবং মেয়েদের পিরিয়ড এর সমস্যা দেখা দেয়। তাই ধূমপান ও অ্যালকোহল ছাড়তে হবে।

whatsapp logo