Hoop News

১৫ই আগস্টের পর রাস্তায় নিষিদ্ধ টোটো! বিরাট নির্দেশিকা পরিবহন দফতরের

সময়ের সাথে সাথে টোটো নিয়ে অনেক অভিযোগ জমা পড়ছে সরকারের ঘরে। তবে এবার খুব সহজেই এই টোটোর মাধ্যমে যে কোনো জায়গায় যাতায়াত করা যায়। রাস্তাঘাটে টোটো চালানো নিয়ম মানুষের দ্বিমত রয়েছে, তবে অভিযোগ যত সময় এগিয়ে চলেছে, জেলাগুলিতে ততই যেন এই টোটো চালকদের একটা দৌরাত্ম্য বেড়েই চলেছে। তবে প্রশাসন এমন একটা সিদ্ধান্ত নিয়েছে যার জেরে অস্বস্তিতে পড়েছে টোটো চালকরা।

টোটো নিয়ে অস্বস্তিতে প্রশাসন-

নতুন করে প্রশাসনের চিন্তার আর একটা কারণ হয়ে দাঁড়িয়েছে। সেটি হল টোটো পথচলতি হাজার হাজার মানুষের অভিযোগ যে কখনো কখনো রাস্তাঘাটে টোটোগুলিকে এমন ভাবে দাঁড় করিয়ে রাখা যায় যে কিছুতেই রাস্তা ভালোভাবে পার হওয়া যায় না, এছাড়াও টোটো ছাড়া শহরতলী থেকে গ্রামগঞ্জের মানুষের জীবন অচল তবে এবার এই টোটোর দাদাগিরি বন্ধ করার জন্য কয়েকটা পদক্ষেপ নিয়েছে প্রশাসন। এমনটাই জানা যাচ্ছে যে, ১৫ আগস্টের পর কিছু বিশেষ বিশেষ জায়গায় টোটো চলবে না। হ্যাঁ ঠিকই শুনেছেন। টোটো চালকদের দাদাগিরি রুখতে কার্যত এমনই সিদ্ধান্ত নিয়ে নিয়েছে প্রশাসন।

কোন কোন জায়গায় আর চলবে না টোটো?

এইভাবে অবৈধভাবে টোটো চলাচল আর করা যাবে না সেই জন্যই এই টোটো চলাচলের ওপর হ্রাস টানতে উদ্যোগী হয়েছে রাজের পরিবহন দপ্তর বহরমপুর সহ বিভিন্ন জায়গাতে টোটো চলাচল নিয়ে এবারে একটা বড় খবর সামনে আসতে চলেছে ১৫ ই আগস্ট থেকে মুর্শিদাবাদ এর বিভিন্ন জায়গাতে টোটো চলবে না বলে জানিয়ে দিয়েছে পরিবহন দপ্তর বলা হয়েছে। এই সমস্ত জায়গায় চালানো হবে ই রিক্সা। তবে ই রিক্সা চালানো কিন্তু মোটেই সহজ ব্যাপার নয়, এর জন্য থাকতে হবে রেজিস্ট্রেশন নম্বর। তবেই আপনি এর রাস্তায় ই রিকশা চালানোর পারমিশন পাবেন।

মাথায় হাত পড়ল টোটো চালকদের-

প্রশাসনের সিদ্ধান্তে মাথায় হাত পড়েছে টোটো চালকদের। এমনিতেই নানা জায়গা থেকে ঋণ নিয়ে টোটো কিনেছেন অনেকে, সেখানে যদি এমন সরকারের নির্দেশিকা হয় তাহলে তারা কি করে নতুন করে ই রিক্সা কিনবেন এটাই ভাবছেন অনেকে। শুধু তাই নয় রেজিস্ট্রেশন বা কি করে করাবেন? এই নিয়ে প্রচুর প্রশ্ন উঠছে, অন্য দিকে পরিবহন দপ্তরের আরটিও শিবাশিস সরকার জানান, ইতিমধ্যেই টোটোর দৌরাত্ম্য কমাতে এই উদ্যোগ নিয়েছে। ২০০ টির বেশি ই-রিক্সা ইতিমধ্যেই তারা বৈধ নম্বর পেয়েছে। আরও অনেক ই-রিক্সা আবেদন করেছে। তারাও বৈধ নম্বর পাবে।

Related Articles