Hoop Life

Lifestyle: রূপচর্চায় হলুদের ৫ টি ব্যবহার

প্রাচীনকাল থেকেই রূপচর্চায় হলুদ ব্যবহৃত হয়ে আসছে। আগেকার দিনের কালো মেয়েদের বিবাহের জন্য বাড়ির মা ঠাকুরমারা যেদিনকে দেখতে আসত, সেদিন সকাল থেকেই হলুদ বাটাবাটি শুরু করে দিয়ে মেয়ের গায়ের রং উজ্জ্বল করতেন। হলুদের ভেতর থাকা প্রাকৃতিক উপাদান ত্বককে অনেক বেশি পরিষ্কার করে। তবে শুধুমাত্র হলুদ গায়ে মাখলে নয়, যদি নিয়মিত এক সপ্তাহ টানা এক টুকরো হলুদ, আখের গুড়ের সাথে চিবিয়ে খেয়ে নেওয়া যায়, তাহলে শরীর ভেতর থেকে ভালো থাকে লিভার ভালো থাকে। যার ফলে ত্বকের ওপরে হওয়া কালো দাগ সহজেই দূর হয়ে যায়। এছাড়া রাতে শোওয়ার আগে যদি গরম দুধের মধ্যে হলুদ ফুটিয়ে খাওয়া যায়, তাহলে ঘুম ভালো হয়, হজম ভালো হয়। শরীর ভেতর থেকে সুন্দর থাকে।

দেখে নিন হলুদের পাঁচটি ফেসপ্যাক –

প্রথমত, ১ টেবিল-চামচ কাঁচা হলুদ বাটার সঙ্গে ১ টেবিল চামচ আলু ভাল করে মিশিয়ে নিন এই মিশ্রণটি মুখে গলায় পিঠে হাতে ভালো করে লাগিয়ে রেখে দিতে হবে। ওজন অনুযায়ী আলু এবং হলুদের পরিমাণ বাড়াতে হবে। খুব বেশি শক্ত হয়ে গেলে সামান্য গোলাপজল মিশিয়ে নিতে পারেন।

দ্বিতীয়ত, ১ টেবিল চামচ বাটা হলুদ এর সঙ্গে এক টেবিল-চামচ শসা বাটা ভালো করে মিশিয়ে নিন এই মিশ্রণটি মুখে বেশ খানিকক্ষণ লাগিয়ে রেখে দিতে হবে। শসা ত্বকে অনেক বেশি ঠান্ডা রাখতে সাহায্য করে তার সঙ্গে হলুদের মিশ্রণ ত্বকের ওপরে হওয়া নানান রকমের কালো দাগ দূর করবে এছাড়া ত্বকে কোন কারণে ফাংগাল ইনফেকশন হলে হলুদ ভীষণ উপকারী একটি উপাদান।

তৃতীয়ত, ১ টেবিল-চামচ কাঁচা হলুদ এবং ১ টেবিল চামচ বেসন তার সঙ্গে প্রয়োজন কাঁচা দুধ ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি যদি মুখে, গলায়, পিঠে বেশ খানিকক্ষণ লাগিয়ে রাখার পরে ধুয়ে ফেলা যায়, তাহলে ত্বক অনেক বেশি পরিষ্কার হতে পারে বেসন বহু প্রাচীনকাল থেকেই প্রাকৃতিক রূপচর্চার উপাদান হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। বেওসনের মধ্যে থাকা উপাদান ত্বকের ওপরে হওয়া মরা কোষ দূর করে দেয়।

চতুর্থত, ১ টেবিল-চামচ কাঁচা হলুদ এবং ১ টেবিল চামচ চালের গুঁড়া পরিমাণমতো টকদই বেশ ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি পিঠে গলায় হাতে বেশ কিছুক্ষণ রেখে ভালো করে ঘষে তুলে নিতে হবে। সপ্তাহে দুদিন যদি এটি করতে পারেন এটি আপনার ত্বকের জন্য অসাধারন একটি স্ক্রাবার। চালের গুঁড়ো ত্বক থেকে মরা কোষ দূর করতে সাহায্য করে। এছাড়া টকদই ও আপনার ত্বকের জন্য ভীষণ উপকারী টক দইয়ের মধ্যে থাকা প্রাকৃতিক অ্যাসিড আপনার ত্বকের ওপরে হওয়া কালো দাগ একেবারে দূর করে ফেলেন।

পঞ্চমত, কাঁচা হলুদের সঙ্গে অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিয়ে এই মিশ্রণটি রাতে শুতে যাওয়ার আগে মুখে ভালো করে লাগিয়ে নিয়ে শুয়ে পড়ুন। পরের দিন সকাল বেলা ঘুম থেকে উঠে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এটি খুব ভালো নাইট ক্রিম হিসেবে ব্যবহার করতে পারেন

সতর্কতা, একটা কথা মাথায় রাখতে হবে, হলুদ সবার জন্য নয়, যাদের ত্বকে হলুদ সহ্য হয়না, তারা হলুদের রস বার করে খানিকটা গরম করে অর্থাৎ ফুটিয়ে নিয়ে সেটি ব্যবহার করতে পারেন। কিংবা শুকনো হলুদ অথবা ওয়াইর্ল্ড টারমারিক বা কস্তুরী হলুদ ব্যবহার করতে পারেন।

whatsapp logo