whatsapp channel

শরীরকে সতেজ রাখতে জিরের জল খাওয়ার উপকারিতা

শরীরকে সুস্থ রাখতে প্রতিদিন পান করুন জিরের জল। জিরে পেটের জন্য ভীষণ উপকারী একটি উপাদান। শুধু তাই নয় শরীরকে ঠাণ্ডা করে জিরে। প্রাচীনকাল থেকেই ঔষধি উপাদান হিসেবে ব্যবহৃত হয়ে আসছে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

শরীরকে সুস্থ রাখতে প্রতিদিন পান করুন জিরের জল। জিরে পেটের জন্য ভীষণ উপকারী একটি উপাদান। শুধু তাই নয় শরীরকে ঠাণ্ডা করে জিরে। প্রাচীনকাল থেকেই ঔষধি উপাদান হিসেবে ব্যবহৃত হয়ে আসছে জিরে। জেনে নিন এই জিরের জলের কত উপকারিতা।

Advertisements

১) ওজন কমাতে সাহায্য করে জিরের জল। প্রতিদিন সকালে এক গ্লাস গরম জলে এক চামচ ভাজা জিরে গুঁড়ো ভালো করে মিশিয়ে নিয়ে খেয়ে ফেলুন। বেশ কিছুদিন খাওয়ার পরে দেখবেন আপনার ওজন অনেকটাই কমে গেছে।

Advertisements

২) হজমে সাহায্য করে জিরে। প্রতিদিন রাতে খাওয়া দাওয়ার পরে শোওয়ার আগে (শুকনো খোলায় ভেজে রাখা জিরে, মৌরি এবং জোয়ান একসঙ্গে গুঁড়ো) মিশ্রণটি উষ্ণ গরম জলের মধ্যে দিয়ে তাতে খুব সামান্য সৈন্ধব লবণ দিয়ে ভালো করে গুলি নিয়ে খেয়ে নিতে হবে। যারা দীর্ঘদিন ধরে হজমের সমস্যায় ভুগছেন তাদের জন্য এটি ভীষন কার্যকরী।

Advertisements

৩) গরমকালে পান করুন জিরের জল। শরীরকে ঠাণ্ডা রাখে জিরে। তাই গরমকালে যেকোনো শরবত এর মধ্যেই ছড়িয়ে দিন জিরে গুঁড়ো। লেবুর শরবত বা দইয়ের ঘোল এর মধ্যে এক চামচ জিরে গুঁড়ো ও এক চামচ সৈন্ধব লবন দিয়ে পান করুন। এতে শরীর অনেক ভালো থাকবে।

Advertisements

৪) কোষ্ঠকাঠিন্য দূর করে জিরের জল। যারা দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তারা প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ঈষদুষ্ণ জলের মধ্যে এক চামচ জিরের গুঁড়ো, এক চামচ লেবুর রস আর এক চামচ সৈন্ধব লবণ দিয়ে পান করুন। কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাবেন।

৫) শরীর থেকে টক্সিন উপাদান বার করতে জিরের জুড়ি মেলা ভার। শরীরকে সুস্থ, সতেজ, ফুরফুরে রাখতে প্রতিদিন জিরের জল খান। শরবত এর মধ্যে জিরের গুঁড়ো ব্যবহার করুন। শরীর থেকে টক্সিন দূর করতে জিরে খুব সাহায্য করে।

whatsapp logo
Advertisements
Avatar