Lifestyle: প্রতিদিন খালি পেটে তুলসী পাতা কেন খাওয়া উচিত, জানুন ৫টি কারন

আমাদের দেশে তুলসী হল ঈশ্বর সমান। এই গাছের পুজো হয়, এমনকি তুলসী পাতা ঈশ্বরের ভোগে রাখা হয়। যদিও এর বৈজ্ঞানিক কারণ আছে। সাধারণত তিন ধরনের তুলসী দেখতে পাওয়া যায়, যথাক্রমে…

আমাদের দেশে তুলসী হল ঈশ্বর সমান। এই গাছের পুজো হয়, এমনকি তুলসী পাতা ঈশ্বরের ভোগে রাখা হয়। যদিও এর বৈজ্ঞানিক কারণ আছে। সাধারণত তিন ধরনের তুলসী দেখতে পাওয়া যায়, যথাক্রমে – রাম তুলসী, বন তুলসী, কৃষ্ণ তুলসী। বাড়ির আশেপাশে সাধরনত রাম তুলসীর চল বেশি। বুনো তুলসী একটু গাঢ় সবুজ রঙের হয়, এবং কৃষ্ণ তুলসী কৃষ্ণের মতন কালচে রঙের হয়। তিনটি পাতাই খুব উপকারী শরীর স্বাস্থ্যের জন্য। এবং এর উপকারিতা যদি সবটা বলা যায় তবে এর লিস্ট অনেকদূর পর্যন্ত গড়াবে। বরং আজ জানি তুলসী পুরুষ ও মহিলাদের কোন বিশেষ কাজে সাহায্য করতে পারে।

১) শিশু থেকে শুরু করে যেকোনো বয়সের মানুষের ঠান্ডা, সর্দি-কাশির ক্ষেত্রে তুলসী পাতা মহৌষধ। কিন্তু, মহিলাদের জন্যেও এই তুলসী খুবই উপকারী।

২) তুলসীর মধ্যে থাকে ভিটামিন সি, অ্যান্টি-ইনফ্লেমটরি ও অন্যান্য অ্যান্টি–অক্সিডেন্ট।এগুলি নারী পুরুষ নির্বিশেষে মানসিক চাপ কমাতে সহায়তা করে।

৩) তুলসীর রস রক্তের সুগারের মাত্রা ও কোলেস্টেরল দুটোই কমাতে সাহায্য করে। এতে করে ওজন বৃদ্ধি হয় না এবং শরীর ফিট থাকে।

৪) যৌবন ধরে রাখার প্রাকৃতিক টনিক হল তুলসীর রস। পুরুষদের জন্য তুলসী খুবই উপকারী। এতে করে শুক্রাণুর উৎপাদন ভাল হয় এবং গুণগত মান উন্নত হয়।

৫) ব্রেস্ট ক্যানসার প্রতিরোধ করতেও তুলসী পাতা খুব কার্যকরী।

এখন কথা হল কিভাবে এবং কতটা খেতে হবে তুলসী। বলে রাখা ভালো, রোজ ঘুম থেকে উঠে খালি পেটে তুলসীর রস ১০ ফোঁটা এক কাপ উষ্ণ জলের সঙ্গে মিশিয়ে খাওয়া যেতে পারে। কিংবা, রোজ খালি পেটে সকালে গাছের থেকে পাতা নিয়ে ধুয়ে গোটা দশ চিবিয়ে খেলেই হবে।