Advertisements

Lifestyle: খালি পেটেই বিন্দাস খান এই ৮ ফল, সারাদিন শরীর থাকবে তরতাজা

Nirajana Nag

Nirajana Nag

Follow

খালি পেটে ফল (Fruit) খাওয়া নাকি একেবারেই উচিত নয়। এটা কথাতেই আছে। মা ঠাকুমারা কথায় কথায় বলে থাকেন, খালি পেটে ফল খাওয়া একেবারেই উচিত নয়। বরং ভরপেট খাওয়া দাওয়ার পর, বিশেষ করে দুপুরে মধ্যাহ্নভোজের পর ফল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এখন অনেক জায়গায় ব্রেকফাস্টেও ফল খাওয়ার রেওয়াজ থাকলেও আদৌ কি সেটা ভালো অভ্যাস? কী হয় খালি পেটে ফল খেলে? এখন অনেক নামীদামী হোটেল, রেস্তোরাঁর বুফের মেনুতেও প্রাতরাশে ফল রাখা হয়। বিশেষজ্ঞরা বলেন, কিছু কিছু ফল রয়েছে যেগুলি খালি পেটে খেলেও কোনো ক্ষতি তো হয় না, বরং উপকারই হয়।

কলা- প্রাতরাশে কলা খাওয়ার চল রয়েছে বহুদিন ধরে। কলা সহজে পাচনযোগ্য। এতে রয়েছে প্রাকৃতিক শর্করা। এর জন্য শক্তি বৃদ্ধি করতে কলা খেতে বলা হয়।

তরমুজ- অনেক হোটেল রেস্তোরাঁ তে তরমুজ কেটে ব্রেকফাস্টে দেওয়ার চল রয়েছে। তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে জলীয় উপাদান, যা শরীরকে আর্দ্র রাখতে সাহায্য করে। পাশাপাশি তরমুজে ক্যালোরিও অনেক কম থাকে।

পেঁপে- পাকা পেঁপে খালি পেটে খাওয়াও খুব উপকারী। পেঁপেতে থাকা এনজাইম হজমে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য নিরাময়েও সহায়তা করে।

কমলালেবু- শীতকাল মানেই কমলালেবুর মরশুম। ভিটামিন সি এবং ফাইবারে সমৃদ্ধ এই ফল বিপাক ক্রিয়ায় সাহায্য করে।

আপেল- প্রতিদিন আপেল খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই ভালো। এই ফলে রয়েছে প্রচুর ফাইবার। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি হজমেও সহায়তা করে আপেল।

আনারস- ব্রেকফাস্টে অনেক রকম আনারস খাওয়া হয়। এতে রয়েছে ব্রোমেলাইন নামে একটি এনজাইম যা হজমে সাহায্য করে এবং শরীরে প্রদাহও কমায়।

আম- ফলের রাজা আম। এই ফল উচ্চ ফাইবার এবং ভিটামিন সমৃদ্ধ যা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।

আঙুর- অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ আঙুর শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। এই ফল খালি পেটে খাওয়াও উপকারী।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow