whatsapp channel

রোজ খান একটা করে এলাচ, পুরো পাল্টে যাবে আপনার জীবন

ভারতীয়দের রান্নায় বরাবর মসলার ব্যবহার একটু বেশি হয়। বিশেষ করে সুস্বাদু কোনো তরকারি করার জন্য অধিক পরিমাণে ব্যবহার করা হয় এলাচ। বিরিয়ানি হোক কি পায়েস, একাধিক পদে দেখা মেলে এই…

Avatar

Sourish Das

Advertisements
Advertisements

ভারতীয়দের রান্নায় বরাবর মসলার ব্যবহার একটু বেশি হয়। বিশেষ করে সুস্বাদু কোনো তরকারি করার জন্য অধিক পরিমাণে ব্যবহার করা হয় এলাচ। বিরিয়ানি হোক কি পায়েস, একাধিক পদে দেখা মেলে এই এলাচের। তবে আপনি কি জানতেন যে খাবারকে অতি সুস্বাদু করা ছাড়াও এলাচের অনেক ধরনের উপকারিতা রয়েছে। যদি না জানা থাকে, তাহলে অবশ্যই আজকের এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisements

মূলত আরব থেকে উৎপত্তি হয়েছে এই এলাচের। প্রাথমিকভাবে মধ্য এশিয়ার দেশগুলি এই এলাচকে মসলা হিসাবে ব্যবহার করা শুরু করেছিল। তবে এখন ভারতীয়দের ঘরে ঘরে তরকারিকে অতি সুস্বাদু করার জন্য ব্যবহার করা হয় এই এলাচকে। কিন্তু খাবারে ব্যবহার করার পাশাপাশি এই এলাচ অনেক রোগ থেকে আপনাদের নিষ্কৃতি দিতে পারে এটা হয়তো জানা নেই অনেকের। আসলে এলাচে রয়েছে অ্যান্টি মাইক্রোবায়াল ক্ষমতা যা শরীরে ব্যাক্টেরিয়া ও ফাঙ্গি সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে৷

Advertisements

এছাড়াও মুখের কোনো সমস্যা, ক্যাভিটিজ, মুখে দুর্গন্ধ ইত্যাদি সমস্যা সমাধানে ব্যবহার করা যায় এলাচকে। এছাড়া এই মসলা শরীরকে ডিটক্স করতে পারায় লিভারের রোগের ক্ষেত্রে এলাচ খাওয়া অত্যন্ত উপকারী। আর মেটাবলিক কোনও অসুখ থাকলে বা ডায়াবিটিস থাকলেও এটি কমাতে সাহায্য করে৷ এমনকি প্রেসার বেশি রোগীরা এলাচ খেলে প্রেসার নিয়ন্ত্রণে থাকে। হৃৎপিণ্ডের স্বাস্থ্য ঠিক রাখতে অনেকে এই এলাচ খেয়ে থাকে। এমনকি এটি কমিয়ে দেয় হার্ট অ্যাটাকের সম্ভাবনাও।

Advertisements

এলাচের উপকারিতা প্রসঙ্গে নিউট্রিশান কনসালট্যান্ট বারবারা কোভালেনো জানিয়েছে, “হজমের জন্য এলাচ খুবই গুরুত্বপূর্ণ৷ অনেকে কোষ্ঠকাঠিণ্যের জন্য ও হজমের কারণেও এটি ব্যবহার করেন৷ এটি ল্যাক্সেটিভ হিসাবে পরিচিত।” এমনকি আপনি শুনলে অবাক হবেন যে এই এলাচ ক্যান্সার রোধে সাহায্য করে। এটি ক্যান্সার রোগের সাথে লড়াই করার সময় বিশেষভাবে উপযোগী।

Advertisements
whatsapp logo
Advertisements