whatsapp channel

Chicken Recipe: চিকেন ও কমলালেবু দিয়ে অতি সুস্বাদু ‘কমলা মুরগি’ বানানোর রেসিপি শিখে নিন

মুরগির মাংস (Chicken Recipe) খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। বিশেষ করে যাদের পাঁঠার মাংস খাওয়া নিষেধ আছে, তাদের শরীরে প্রোটিন এর ঘাটতি মেটাতে অবশ্যই প্রতিদিন খেতে পারেন মুরগির মাংস। তবে মুরগির…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

মুরগির মাংস (Chicken Recipe) খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। বিশেষ করে যাদের পাঁঠার মাংস খাওয়া নিষেধ আছে, তাদের শরীরে প্রোটিন এর ঘাটতি মেটাতে অবশ্যই প্রতিদিন খেতে পারেন মুরগির মাংস। তবে মুরগির মাংসের নানান রেসিপি আছে, মুরগির মাংসের এই রেসিপিগুলি যদি বাড়িতে করতে পারেন। তাহলে অতিথিদের সাথে সাথে বাড়ির লোকেরাও রীতিমতন চমকে যাবে। শীতকালে অতি সহজেই কমলালেবু পাওয়া যায়, এমন হয় যদি কমলালেবু দিয়ে চিকেন রান্না করতে পারেন, বিষয়টি মন্দ হবে না। কমলা লেবুর মধ্যে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

Advertisements

উপকরণ –
মুরগির মাংস ৫০০ গ্রাম
কমলা লেবুর রস ৩ টেবিল চামচ
কমলালেবু একটি
পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
টমেটো ১ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
আদা বাটা ১ চা চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
টক দই ২ টেবিল চামচ
কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ
সাদা তেল ৬ টেবিল চামচ
শুকনো লঙ্কা, তেজপাতা, দারচিনি, এলাচ, বড় এলাচ, গোলমরিচ, লবঙ্গ
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো

Advertisements

প্রণালী – কমলালেবু মিষ্টি দেখে কিনতে হবে। টক হলে মুরগির মাংসের স্বাদ খারাপ হয়ে যাবে, প্রথমে কমলালেবু থেকে রস বার করে নিতে হবে। তারপর একটি গোটা কমলালেবু থেকে ভালো করে খোসা, বীজ সরিয়ে কমলালেবুর পাল্প আলাদা করে নিতে হবে। কড়াইতে সাদা তেল গরম করে তাতে শুকনো লঙ্কা, তেজপাতা, দারচিনি, এলাচ, বড় এলাচ, গোলমরিচ, লবঙ্গ ফোড়ন দিয়ে তার মধ্যে পেঁয়াজবাটা, টমেটো বাটা, রসুন বাটা, আদা বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে টক দই, কাজু বাদাম বাটা এবং কমলা লেবুর পাল্প দিয়ে দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। এরপর মাংসের টুকরো দিয়ে দিতে হবে। গুঁড়ো মশলা ভালো করে দিয়ে মাখা মাখা করে নিতে হবে। এরপর কমলালেবুর রস দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ১৫ মিনিট ঢাকা দিয়ে রাখার পরে তারপরে সামান্য নাড়াচাড়া করে ওপরে কমলালেবুর কোয়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘কমলা মুরগি’ (Komola Murgi)।

Advertisements

Chicken Recipe: চিকেন ও কমলালেবু দিয়ে অতি সুস্বাদু ‘কমলা মুরগি’ বানানোর রেসিপি শিখে নিন

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media