whatsapp channel

Recipe: বাসি ভাতের নিরামিষ ভেজ বিরিয়ানি বানানোর রেসিপি শিখে নিন

অনেক সময় বাড়িতে বাসি ভাত থেকে যায়। সেই বাসি ভাত দিয়ে কি করবেন এটা ভেবে পান না। অনেকেই আবার পান্তা খেতে পছন্দ করেন না। একবারে কিভাবে বাসি ভাতের ডিম দিয়ে…

Avatar

HoopHaap Digital Media

অনেক সময় বাড়িতে বাসি ভাত থেকে যায়। সেই বাসি ভাত দিয়ে কি করবেন এটা ভেবে পান না। অনেকেই আবার পান্তা খেতে পছন্দ করেন না। একবারে কিভাবে বাসি ভাতের ডিম দিয়ে ভাজা খেতে খেতে যদি বোর হয়ে যান, বাড়িতে যদি হঠাৎ অতিথির আগমন হয়, ফ্রিজ থেকে এক বাটি বাসি ভাত দিয়ে বানিয়ে ফেলতে পারেন। অসাধারণ একটি নিরামিষ রেসিপি। বাড়িতে মাছ মাংস না থাকুক অথবা যদি বিরিয়ানি খেতে ইচ্ছে করে তাহলে বিরিয়ানি খেতে পারবেন না এমনটা না। বাসি ভাত দিয়ে অবশ্যই বানিয়ে ফেলুন, একেবারে বিরিয়ানি ভেজ বিরিয়ানি। যে সমস্ত বাচ্চারা ভেজিটেবিল খেতে চায়না, তাদের অবশ্যই এটি দিন, দেখবেন কেমন চেটেপুটে ভেজিটেবিল খাচ্ছে।

উপকরণ –
বাসি ভাত দু বাটি
গাজর একটি কুচি করে কাটা
সবুজ ক্যাপসিকাম, হলুদ ক্যাপসিকাম, লাল ক্যাপসিকাম কুচি করে কাটা
ফুলকপি টুকরো করে কাটা
ব্রকলি টুকরো করে কাটা
পনির টুকরো টুকরো করে কাটা
সয়াবিন
নুন, মিষ্টি স্বাদ মত
আলু বড় বড় করে টুকরো
বিরিয়ানি মশলা ২ টেবিল চামচ
দুধ ৫ টেবিল চামচ
মিঠা আতর সামান্য
ঘি ৫ টেবিল চামচ

প্রণালী –
প্রথমে একটি ফ্রাইং প্যানের মধ্যে ঘি গরম করতে হবে। তার মধ্যেই সমস্ত সবজি দিয়ে ভালো করে ভাজতে হবে। সোয়াবিন ভালো করে সেদ্ধ করে,পনির হালকা সেদ্ধ করে নিতে হবে। ভাজা হয়ে গেলে নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে বিরিয়ানি মশলা দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। দুধ দিয়ে দিতে হবে। তারপর ভাত দিতে হবে। এরপর ভাত দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। মিঠা আতর দিয়ে দিতে হবে। চাপা দিয়ে অন্তত ১০ মিনিট রেখে দিতে হবে। ঢিমে আঁচে রান্না করতে হবে। ওপরে সামান্য ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন বাসি ভাতের নিরামিষ বিরিয়ানি।

Recipe: বাসি ভাতের নিরামিষ ভেজ বিরিয়ানি বানানোর রেসিপি শিখে নিন

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media