whatsapp channel

Recipe: ভাত, রুটি, লুচি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য ‘ফুলকপি ড্রাই মাসালা’ রেসিপি

ভাত, রুটি, লুচি, পরোটার সঙ্গে অবশ্যই দিতে পারেন। এই অসাধারণ রেসিপি ফুলকপি যদি পছন্দ করেন। আর ফুলকপি যদি বাড়ির অতিথিকে খাওয়াতে চান, তাহলে অবশ্যই বাড়িতে চেষ্টা করতে পারেন, এই অসাধারণ…

Avatar

HoopHaap Digital Media

ভাত, রুটি, লুচি, পরোটার সঙ্গে অবশ্যই দিতে পারেন। এই অসাধারণ রেসিপি ফুলকপি যদি পছন্দ করেন। আর ফুলকপি যদি বাড়ির অতিথিকে খাওয়াতে চান, তাহলে অবশ্যই বাড়িতে চেষ্টা করতে পারেন, এই অসাধারণ রেসিপি আপনার শরীরের সাথে সাথে আপনার সময়কেও অনেকখানি বাঁচাবে। মাত্র অল্প সময়ের মধ্যে কয়েকটা জিনিস দিয়ে তৈরি হয়ে যাবে। অসাধারণ রেসিপিটি শীতকালীন সবজি বাজারের ফুলকপি সহজেই পাওয়া যায়, তাই ফুলকপি দিয়ে বানিয়ে ফেলুন অসাধারণ ফুলকপি ড্রাই মাসালা (fulkopi dry masala).

উপকরণ –
দুটি ছোট আকারের ফুলকপি
দুটি আলু লম্বা লম্বা করে কাটা
ধনেপাতা কুচি ১ কাপ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
ধনে গুঁড়ো ১ চা চামচ
জিরা গুঁড়ো ১ চা চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
মশলা তৈরি করার জন্য
জিরাগুঁড়ো ১ চা চামচ
ধনেগুঁড়ো ১ চা চামচ
জায়ফল-জয়ত্রী ১ চা-চামচ
লবঙ্গ, এলাচ, ছোট, এলাচ, দারচিনি, তেজপাতা
সরষের তেল চার টেবিল চামচ
পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ১ টেবিল চামচ
জল ঝরানো টক দই ৫ টেবিল চামচ
কাজুবাদাম গুঁড়ো

প্রণালী – শুকনো খোলায় মশলাগুলিকে প্রথমে হালকা করে ভেজে নিতে হবে। এরপর মিক্সির মধ্যে দিয়ে নিতে হবে। তবে মশলা দেওয়ার সময় ২ টেবিল চামচ বেসন ব্যবহার করতে হবে। এই রান্নায় এই বেসন দিতেই হবে। এরপরে মশলাটি আলাদা করে তৈরি করে পাশে সরিয়ে রাখতে হবে। তারপর কড়াইতে তেল গরম করে কপি ভাল করে ভেজে তুলে রাখতে হবে। আলু ভালো করে ভেজে তুলে রাখতে হবে। এরপর ফ্রাইংপ্যানে আরো খানিকটা তেল গরম করে তাতে পেঁয়াজ, আদা, রসুন এবং টমেটো বাটা দিয়ে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। এরপর ভেজে রাখা মশলা দিয়ে দিতে হবে। এরপর আলু এবং ফুলকপি দিয়ে দিতে হবে। সামান্য জল দিতে হবে। তারপর জল ঝরানো টক দই দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। এরপর হালকা করে ভেজে রাখা কাজু বাদাম গুঁড়ো করে সেগুলো দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। এরপর মাঝে মধ্যে নাড়াচাড়া করে দিতে হবে। এইভাবে শুকনো শুকনো করে রান্না করতে হবে। রান্না হয়ে গেলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ফুলকপি ড্রাই মাসালা।

Recipe: ভাত, রুটি, লুচি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য ‘ফুলকপি ড্রাই মাসালা’ রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media