whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘মাছের মাথা দিয়ে পালং শাকের ঘন্ট’ রেসিপি

শীত যতই চলে যাক না কেন, বাজারে কিন্তু পালংশাক এখনো পাওয়া যায় পালং শাক দিয়ে যদি একটু অন্যরকম কিছু করতে চান, তাহলে চটজলদি বানিয়ে ফেলুন অসাধারণ পালংশাকের একটি রেসিপি মাছের…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

শীত যতই চলে যাক না কেন, বাজারে কিন্তু পালংশাক এখনো পাওয়া যায় পালং শাক দিয়ে যদি একটু অন্যরকম কিছু করতে চান, তাহলে চটজলদি বানিয়ে ফেলুন অসাধারণ পালংশাকের একটি রেসিপি মাছের মাথা, পালংশাক দুইয়ের মেলবন্ধনে খাবার একেবারে জমে যাবে। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন অসাধারণ এই রেসিপিটি।

Advertisements

উপকরণ –
মাছের মাথা দুটি
পালংশাক দুই আঁটি
কুচানো পেঁয়াজ দুটি
টমেটো বাটা ৩ টেবিল চামচ
পাঁচফোড়ন ১ টেবিল চামচ
সরষের তেল ৫ টেবিল চামচ
কুমড়ো কাটা এক বাটি
আলু কাটা এক বাটি
বেগুন কাটা এক বাটি
নুন, মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়ো দু চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো

Advertisements

প্রণালী – কড়াইতে সরষের তেল গরম করে মানুষের মাথা হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইতে পাঁচফোড়ন শুকনো লঙ্কা দিয়ে তার মধ্যে কুচানো পেঁয়াজ, টমেটো বাটা এবং একে একে সমস্ত সবজি দিয়ে গুঁড়ো মশলা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নুন, মিষ্টি দিতে হবে। এরপর সবজি সেদ্ধ হলে পালং শাক দিয়ে দিতে হবে। পালংশাক ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে, যখন চারপাশ দিয়ে জল বেরিয়ে যাবে। ঠিক সেইসময় মাছের মাথা ভেঙে ভেঙে দিয়ে দিন। এরপর ভালো করে মাখো মাখো করে নিতে হবে। প্রয়োজনে ঢাকা দিয়ে রাখুন, খুব দরকার না হলে জল দেবেন না, কারণ শাক থেকে প্রচুর পরিমাণে জল বেরোবে। এরপর ঢাকা খুলে নিয়ে বেশ ভালো করে নাড়িয়ে চাড়িয়ে কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা এবং সামান্য গরম মশলার গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘মাছের মাথা দিয়ে পালং শাকের ঘন্ট’।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media