whatsapp channel

Veg Recipe: সুস্বাদু নিরামিষ ‘পুরভরা নারকেলি বেগুন’ রেসিপি শিখে নিন

ভাত, রুটি, লুচি, পরোটার সঙ্গে অসাধারণ নিরামিষ বেগুনের রেসিপি চটজলদি করে ফেলতে পারেন। এই নিরামিষ রেসিপিটা আসলে মহারাষ্ট্রের একটি রেসিপি (Veg Recipe) থেকে অনুপ্রাণিত হয়ে বানানো। বাড়িতে কোন অতিথি এলে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ভাত, রুটি, লুচি, পরোটার সঙ্গে অসাধারণ নিরামিষ বেগুনের রেসিপি চটজলদি করে ফেলতে পারেন। এই নিরামিষ রেসিপিটা আসলে মহারাষ্ট্রের একটি রেসিপি (Veg Recipe) থেকে অনুপ্রাণিত হয়ে বানানো। বাড়িতে কোন অতিথি এলে চটজলদি তাকে চমকে দিতে অবশ্যই নিরামিষ বেগুন দিয়ে বানিয়ে ফেলুন ভারলেলি ভাংগি।

Advertisements

উপকরণ –
পুরের জন্য –
২ টেবিল চামচ শুকনো নারকেল
১ টেবিল-চামচ গোটা জিরে
১ টেবিল-চামচ গোটা ধনে
চারটি কারিপাতা
শুকনো লঙ্কা দুটি
তেজপাতা ২টি
১ টেবিল চামচ সরষে
এলাচ, লবঙ্গ, দারচিনি, গোলমরিচ

Advertisements

গ্রেভির জন্য-
সাদা তেল এক কাপ
ছোট আকারের ৫ টি বেগুন
নুন, মিষ্টি স্বাদ মত
বেসন পরিমাণমতো
টমেটো বাটা ৩ টেবিল চামচ
আদা বাটা ২ টেবিল চামচ
তেঁতুলের ক্বাথ ২ টেবিল চামচ
আমচুর পাউডার ১ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
ধনে পাতা কুচি এক কাপ
কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ

Advertisements

প্রণালী – শুকনো খোলায় প্রথমে পুর এর জন্য মশলা তৈরি করে নিতে হবে। ভালো করে শুকনো খোলায় ভেজে নিতে হবে। তারপরে মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে। বেগুনের ডাঁটি সমেত নিচ থেকে চার টুকরো করে কেটে নিতে হবে, মানে বেগুন যেন ডাঁটির সঙ্গে লেগে থাকে। এরপর একটি পাত্রের মধ্যে ওই ভেজে রাখা গুঁড়ো করা মশলা এবং তার মধ্যে সামান্য তেঁতুলের ক্বাথ, নুন, মিষ্টি স্বাদ মত ধনেপাতা কুচি এবং বেসন দিয়ে সামান্য জল দিয়ে এই মিশ্রণটি বেগুনের মধ্যে মধ্যে দিয়ে দিতে হবে।

Advertisements

এরপর গ্রেভি তৈরি করতে হবে। কড়াইতে সাদা তেল গরম করে তার মধ্যে টমেটো বাটা, আদা বাটা ও গুঁড়া মশলা এবং যদি পুরের কিছু মশলা থেকে যায়, সেগুলি দিয়ে ধনেপাতা কুচি, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে নাড়াচাড়া করে তেঁতুলের ক্বাথ দিয়ে দিতে হবে। নুন মিষ্টি স্বাদমতো দিতে হবে। এরপর বেগুনগুলি দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ১৫ মিনিট পর ঢাকা খুলে উপরে আরো খানিকটা ধনেপাতা কুচি এবং চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ বেগুনের অসাধারণ রেসিপি পুরভরা ভরা নারকেলি বেগুন (purbhora narkeli begun)

Veg Recipe: সুস্বাদু নিরামিষ ‘পুরভরা নারকেলি বেগুন’ রেসিপি শিখে নিন

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media