whatsapp channel

রুটির সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ছোলার ডালের রেসিপি

রুটি, লুচি, পরোটা অথবা নিরামিষের দিনে ভাতের সঙ্গেও আমরা অনেক সময় নারকেল দিয়ে ছোলার ডাল করে থাকি। বাড়িতে অতিথি আপ্যায়নের জন্য কিংবা নিরামিষের দিনটাকে একটু অন্যরকম করে তোলার জন্য এই…

Avatar

HoopHaap Digital Media

রুটি, লুচি, পরোটা অথবা নিরামিষের দিনে ভাতের সঙ্গেও আমরা অনেক সময় নারকেল দিয়ে ছোলার ডাল করে থাকি। বাড়িতে অতিথি আপ্যায়নের জন্য কিংবা নিরামিষের দিনটাকে একটু অন্যরকম করে তোলার জন্য এই রান্নাটি অসাধারণ। খুব কম উপাদান দিয়ে কম সময়ের মধ্যেই রান্নাটি একেবারে জমে যায়।

উপকরণ -»
ছোলার ডাল ২০০ গ্রাম
গোটা জিরে এক চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
নুন মিষ্টি স্বাদ মত
তেজপাতা, শুকনো লঙ্কা, দারচিনি, এলাচ, লবঙ্গ
আদা বাটা এক টেবিল চামচ
ঘি ২ টেবিল চামচ
ছোট টুকরো করে কাটা নারকেল
কাজু, কিশমিশ
সরষের তেল ৩ টেবিল চামচ

রুটির সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ছোলার ডালের রেসিপি

প্রণালী -»
প্রথমে ছোলার ডাল, নুন, হলুদ দিয়ে হালকা করে সেদ্ধ করে নিতে হবে। এরপর কড়াইতে সরষের তেল দিয়ে তেজপাতা, শুকনো লঙ্কা, দারচিনি, এলাচ, লবঙ্গ এবং গোটা জিরে ফোড়ন দিতে হবে। এরপর আদাবাটা দিতে হবে। তারপর হালকা করে সিদ্ধ করে রাখা ছোলার ডাল দিয়ে দিতে হবে। এরমধ্যে হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। যেহেতু নিরামিষ রান্নার মিষ্টির পরিমাণটা আপনার স্বাদমতো একটু বেশি দিতে পারেন। এরপর টুকরো করে কেটে রাখা নারকেল, কাজু, কিশমিশ দিয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে খানিকক্ষণ ঢাকা দিয়ে রেখে কিছুক্ষণ পরে ঢাকা খুলে ওপরে ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ ছোলার ডাল’।

রুটির সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ছোলার ডালের রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media