whatsapp channel

Veg Recipe: দুপুরে খাওয়ার জন্য চটজলদি নিরামিষ কুমড়োর বিরিয়ানি রেসিপি

দুপুরে খাওয়ার জন্য চটজলদি বানিয়ে ফেলতে পারেন কুমড়োর বিরিয়ানির। শুনতে অবাক লাগলেও খেতে কিন্তু অসাধারণ হয়। তাই আর দেরি না করে চটজলদি আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন অসাধারণ রেসিপি।…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

দুপুরে খাওয়ার জন্য চটজলদি বানিয়ে ফেলতে পারেন কুমড়োর বিরিয়ানির। শুনতে অবাক লাগলেও খেতে কিন্তু অসাধারণ হয়। তাই আর দেরি না করে চটজলদি আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন অসাধারণ রেসিপি।

Advertisements

উপকরণ –
দুই কাপ ভাল চাল
২ টেবিল চামচ কাঁচা দুধ
১ কেজি কুমড়ো
৩০০ গ্রাম আলু
তিনটি বড় টমেটো
দুটি গাজর
১০০ গ্রাম বিন্স
আদা কুচি ২ টেবিল চামচ
টক দই ২০০ গ্রাম
২০০ গ্রাম কড়াইশুঁটি
এক মুঠো ধনে পাতা
এক মুঠো পুদিনা পাতা
সাদা তেল ১ কাপ
ঘি ২ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
মিঠা আতর সামান্য
কেশর এক চিমটে

Advertisements

শুকনো মশলা তৈরীর উপকরণ-
২ টেবিল-চামচ গোটা ধনে
১ টেবিল চামচ মৌরি
১ টেবিল চামচ গোটা জিরে
২ টেবিল চামচ আদা শুকনো
২ টি স্টার ফুল
একটি দারচিনি
পাঁচটি এলাচ
একটি বড় এলাচ
১০-১৫টি গোলমরিচ
লবঙ্গ দুটি
তেজপাতা তিনটি
শুকনো লঙ্কা চারটি

Advertisements

গুঁড়ো মশলার উপকরণ –
১ টেবিল চামচ ধনে গুঁড়ো
১ টেবিল চামচ জিরা গুঁড়ো
১ টেবিল চামচ বিরিয়ানি মশলা
১ টেবিল চামচ হলুদ গুঁড়া
১ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো

Advertisements

প্রণালী – প্রথমে ভাত বানিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে ভাত যেন একেবারে ঝরঝরে হয়। ভাতটা একেবারে পুরো সিদ্ধ করবেন না। খানিকটা শক্ত শক্ত অবস্থায় নামিয়ে নেবেন। এরপর থালার মধ্যে ভালো করে ঠাণ্ডা করে শুকিয়ে নিতে হবে। গাজর ভালো করে লম্বা লম্বা করে কেটে নিতে হবে। ফ্রাইং প্যানে তেল বসিয়ে একটি দারচিনি, দুটি লবঙ্গ, একটি তেজপাতা, একটি শুকনো লঙ্কা দিয়ে কড়াইশুঁটি, বিন্স, টুকরো টুকরো করে কেটে রাখা কুমড়ো, গাজর, আলু ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে। এরপর দই দিয়ে দিতে হবে এবং দই দেওয়ার আগে আদা বাটা দিয়ে ভালো করে কষাতে হবে।

ইতিমধ্যেই অন্য একটি গ্যাসে শুকনো খোলায় মশলার জন্য বলা যায় উপকরণ সমস্ত হাল্কা ভাবে ভেজে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে রাখতে হবে। সবজি ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে এই গুঁড়ো মশলা এবং আর গুঁড়া মশলার উপকরণ দিয়ে ভাল করে নাড়াচাড়া করতে হবে। ইতিমধ্যেই দুধের মধ্যে কেশর ভিজিয়ে রাখতে হবে। এরপর একটি প্রেসার কুকার এর মধ্যে ভালো করে তেল মাখিয়ে নিতে হবে। তারপর প্রথমে ভাতের একটি বেড তৈরি করতে হবে। তার ওপরে এই তৈরি করা সবজি দিতে হবে। একটু একটু করে তার ওপরে আবার ভাত দিতে হবে। আবার সবজি দিতে হবে। এইভাবে পরপর সাজিয়ে দিতে হবে।

তবে প্রয়োজন মতন ভাতের উপর সামান্য নুন ছড়িয়ে দেবেন। একদম শেষে দুধের মধ্যে কেশর গুলিয়ে ভালো করে ভাতের উপর দিয়ে দিতে হবে। পরিমাণমতো ঘি দিয়ে দেবেন। মিঠা আতর সামান্য দিতে হবে। যদি বোঝেন বিরিয়ানি মশলার গুঁড়া সামান্য পরিমাণে দিতে পারেন। এরপর প্রেসার কুকারে ঢাকা বন্ধ করতে হবে তবে গার্ডার এবং সিটি আটকানো যাবে না। যদি হাড়িতে রান্না করেন তাহলে হাড়ির ঢাকার চারপাশে আটা দিয়ে মুখ বন্ধ করে দিতে হবে। এইভাবে কম আঁচে ১০-২০ মিনিট রাখতে হবে। মাঝে মধ্যে প্রেসার কুকার হাতে করে নিয়ে একটু ঝাঁকিয়ে দিতে হবে। এরপর গ্যাস বন্ধ করে অন্তত দশ মিনিট স্ট্যান্ডিং টাইমে রেখে ওপরে ধনে পাতা কুচি এবং পুদিনা পাতা কুচি ছড়িয়ে ভালো করে মিশিয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ কুমড়ো বিরিয়ানি (Veg Pumpkin Biriyani).

whatsapp logo
Advertisements
Avatar