whatsapp channel

Veg Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ঝিঙে মাখানি রেসিপি

নিরামিষের দিনে ভাতের সঙ্গে কি খাবেন, অনেকেই বুঝতে পারেন না। কিন্তু যদি একটু মাথা খাটিয়ে বার করতে পারেন। তাহলে দেখবেন, নিরামিষ খাওয়ার জন্য কিন্তু আপনার সামনে প্রচুর অপশন রয়েছে। বাড়িতে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

নিরামিষের দিনে ভাতের সঙ্গে কি খাবেন, অনেকেই বুঝতে পারেন না। কিন্তু যদি একটু মাথা খাটিয়ে বার করতে পারেন। তাহলে দেখবেন, নিরামিষ খাওয়ার জন্য কিন্তু আপনার সামনে প্রচুর অপশন রয়েছে। বাড়িতে যদি কোন অতিথি আসে, তাহলে তাকেও এই রান্নাটা করে একেবারে চমকে দিতে পারেন। ভাত, রুটি, লুচি, পরোটা সঙ্গে অনায়াসে চলতে পারে অসাধারণ এই রেসিপি। তাই আর দেরি না করে Hoophaap-এর পাতায় চটপট বানিয়ে ফেলুন নিরামিষ ‘নিরামিষ ঝিঙে মাখানি’।

Advertisements

উপকরণ-
ঝিঙে তিনটি বড় বড়
আদা বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
টক দই ৪ টেবিল চামচ
কাজু বাদাম বাটা ১ টেবিল চামচ
চিনা বাদাম বাটা ১ টেবিল চামচ
নারকেল বাটা ৪ টেবিল চামচ
গোলমরিচ ১ টেবিল চামচ
দুটি তেজপাতা
তিনটি শুকনো লঙ্কা
তিনটি লবঙ্গ
দু’টো দারচিনি
ধনে পাতা কুচি এক টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
নারকেল দুধ এক কাপ
হলুদ গুঁড়া সামান্য
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো
গোলমরিচ ১ চা চামচ
সাদা তেল ৩ টেবিল চামচ

Advertisements

প্রণালী – ঝিঙে লম্বা লম্বা করে টুকরো টুকরো করে কেটে নিতে হবে। এরপর কড়াইতে সাদা তেল গরম করে তাতে শুকনো লঙ্কা, তেজপাতা, গোটা গোলমরিচ, লবঙ্গ, দারচিনি, এলাচ দিয়ে একে একে আদা বাটা, টমেটো বাটা, কাজু বাদাম বাটা, চিনা বাদাম বাটা নারকেল বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে এর মধ্যে নুন, মিষ্টি, হলুদ, কাঁচা লঙ্কা বাটা, গোলমরিচ দিয়ে ভাল করে নাড়িয়ে ঝিঙে দিয়ে দিতে হবে। এরপর সামান্য জল গরম করে এর মধ্যে দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। অন্তত পাঁচ মিনিট পরে ঢাকা খুলে আবারও ভাল করে নাড়িয়ে চাড়িয়ে যদি ভালো লাগে ওপরে সামান্য মাখন এবং ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ ঝিঙে মাখানি।

Advertisements

Veg Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ঝিঙে মাখানি রেসিপি

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media