whatsapp channel

Lifestyle: ভুট্টা খাওয়ার এত উপকারিতা আগে জানতেন! আপনার কাজে লাগবেই

ভাবছেন সোনার থেকেও দামী ভুট্টা? হ্যাঁ মশাই। ছোট্ট সোনালী মিষ্টি মিষ্টি দানা ২২ ক্যারেট সোনার থেকেও দামী। যেমন, আজ সোনার দাম ৪,৮০০ টাকা প্রতি গ্রাম অনুযায়ী। সেখানে একটা গোটা ভুট্টা…

Avatar

Advertisements
Advertisements

ভাবছেন সোনার থেকেও দামী ভুট্টা? হ্যাঁ মশাই। ছোট্ট সোনালী মিষ্টি মিষ্টি দানা ২২ ক্যারেট সোনার থেকেও দামী। যেমন, আজ সোনার দাম ৪,৮০০ টাকা প্রতি গ্রাম অনুযায়ী। সেখানে একটা গোটা ভুট্টা ১৫ বা ২০ টাকা পিস। টাকার অঙ্কে সস্তা হলেও এর গুনাগুন হার মানাবে।

Advertisements

ভুট্টা কিভাবে খাওয়া যায়?

Advertisements

সেদ্ধ করে বা পুড়িয়ে। নুন, লেবু সহযোগে। কিংবা চিকেন স্যুপ এর মধ্যে মিষ্টি corn অর্থাৎ ভুট্টার দানা দিয়ে দিলেন।

Advertisements

পিয়াজ, আলু সেদ্ধ টুকরো, চিকেন সেদ্ধ টুকরো, লেবুর রস, অল্প মেহনিজ ও মিষ্টি ভুট্টার কাচা নরম দানা দিতে স্যালাড করে খেতে পারেন।

Advertisements

কারা খেতে পারবে ভুট্টা?

সকলে। দাঁত থাকলেই ভুট্টা খাওয়া যাবে।

ভুট্টার কিছু গুণাগুণ

ভুট্টা ভিটামিন সি সমৃদ্ধ, একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে এবং ক্যান্সার ও হৃদরোগের মতো রোগ থেকে রক্ষা করে। হলুদ ভুট্টা ক্যারোটিনয়েড লুটিন এবং জেক্সানথিনের একটি ভাল উৎস, যা চোখের স্বাস্থ্যের জন্য ভাল এবং লেন্সের ক্ষতি প্রতিরোধে সাহায্য করে যা ছানি হতে পারে।

ওজন কমাতে সাহায্য করে ভুট্টা। এই ফাইবার হজমে সাহায্য করে যা ওজন কমাতে সাহায্য করে। ভুট্টা অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা বিপাক ক্রিয়াকে উন্নত করে। এছাড়াও ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে দেয় এই ভুট্টা, কারণ এতে ভিটামিন সি আছে। এবং আছে ভিটামিন বি১। এটি মস্তিষ্কের কাজ ঠিক মতো করতে সাহায্য করে।

তাহলে, শীত হোক বা বর্ষা বা গরম ভুট্টা থাকুক সকলের টিফিনে বা বিকেলের স্ন্যাক্সে।

whatsapp logo
Advertisements