whatsapp channel

Lifestyle: পেঁপের এত গুন আগে জানতেন! আপনার কাজে লাগবেই

বাচ্চারা পেঁপে দেখলে অনেক সময় নাক সিটকায়। আবার বড়রা কাঁচা পেঁপে দিয়ে নানান পদের রান্না করেন। তেমনই ইয়ং জেনারেশন লাল টুকটুকে মিষ্টি পাকা পেঁপে খেতে খুবই পছন্দ করে। চলুন আজ…

Avatar

Advertisements
Advertisements

বাচ্চারা পেঁপে দেখলে অনেক সময় নাক সিটকায়। আবার বড়রা কাঁচা পেঁপে দিয়ে নানান পদের রান্না করেন। তেমনই ইয়ং জেনারেশন লাল টুকটুকে মিষ্টি পাকা পেঁপে খেতে খুবই পছন্দ করে। চলুন আজ জানি পাকা ও কাঁচা পেঁপের মোট পাঁচটি গুরুত্বপূর্ন গুণাগুণ। সম্ভব হলে বাচ্চাদের বোঝান কেন পেঁপে খাওয়া জরুরি এবং চাইলে পেঁপে দিয়ে রান্না করা যায় এমন রেসিপি সার্চ করুন, রাধুন এবং খাওয়ান।

Advertisements

কাঁচা পেঁপে

Advertisements

ঝাড়ুদার পাখি যদি কাক হয় তবে পেটের ঝাড়ুদার সবজি বা ফল হল কাঁচা পেঁপে। কাঁচা পেঁপে কোলনের জন্য এবং পেটের পাচন প্রক্রিয়ার জন্য ভালো। যাদের কোষ্ঠকাঠিন্য সমস্যা আছে তাঁরা রোজ ডায়েটে কাঁচা পেঁপের তরকারি বা সেদ্ধ রাখতে পারেন, কিংবা চিকেন স্টু তে এক টুকরো পেঁপে দিয়ে খেতে পারেন।

Advertisements

কাঁচা পেঁপেতে থাকে এনজাইম। এবং থাকে ভিটামিন এ, সি, কে, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, প্রোটিন। এছাড়াও পেঁপের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। খাবার হজম করতে পেঁপে দারুন কাজ করে।

Advertisements

পাকা পেঁপে

দিন দিন হার্টের সমস্যা বাড়ছে। অনেকেই কম বয়সে হার্ট জনিত অসুখে ভুগছেন। তাই তাদের জন্য দুর্দান্ত ফল হল পাকা পেঁপে। খেয়াল করে দেখবেন নার্সিং হোম বা হসপিটালে পাকা পেঁপে দেওয়া হয় রুগীদের। আসলে, পাকা পেঁপের মধ্যে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এবং ভিটামিন এ, সি,ই, যা কোলেস্টেরল কমায়, এবং এর ফলে স্ট্রোক, হার্ট অ্যাটার্কের সম্ভাবনা কিছুটা হলেও কমে।

কোনও ক্যালোরি নেই পেঁপেতে। আছে ফাইবার। শরীর চর্চা যারা করছেন তাদের জন্য আদর্শ ফল হতে পারে পাকা পেঁপে। এমনকি পাকা পেঁপে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

গ্যাস অম্বলের সমস্যা যাদের আছে তাদের জন্য পাকা পেঁপে খুবই উপকারী। রোজ এক বাটি পাকা পেঁপে খেলে কমবে গ্যাস অম্বল।

whatsapp logo
Advertisements