whatsapp channel

ময়দা ছাড়াই ‘বিস্কুট গুঁড়ো দিয়ে কেক’ বানানোর রেসিপি শিখে নিন

ক্রিসমাস কেক বানাতে গেলে ময়দা নিতেই হয়, কিন্তু এ ধারণা একেবারেই ভুল। ময়দার জায়গায় ব্যবহার করতে পারেন ভাঙ্গা বিস্কুট। তবে আপনারা চাইলে গোটা বিস্কুট ও নিতে পারে। কিন্তু অনেক সময়…

Avatar

HoopHaap Digital Media

ক্রিসমাস কেক বানাতে গেলে ময়দা নিতেই হয়, কিন্তু এ ধারণা একেবারেই ভুল। ময়দার জায়গায় ব্যবহার করতে পারেন ভাঙ্গা বিস্কুট। তবে আপনারা চাইলে গোটা বিস্কুট ও নিতে পারে। কিন্তু অনেক সময় কৌটোর নিচের বিস্কুট আমরা ফেলে দি। তাই সে সমস্ত ফেলে না দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন ভাঙ্গা বিস্কুট দিয়ে মজাদার কেক।

উপকরণ:
বিস্কুটের গুঁড়ো দু’কাপ
কুচি কুচি করে কেটে রাখা কাজু, কিসমিস
সাদা তেল এক কাপ
বেকিং সোডা আধ চা চামচ
বেকিং পাউডার আধ চা চামচ
এক কাপ দুধ
এক কাপ চিনি

প্রণালী: একটি পাত্রের মধ্যে সমস্ত মিশ্রণ ভাল করে মিশিয়ে নিতে হবে। এরপর একটি প্রেসার কুকার এর মধ্যে বেশ খানিকটা নুন অথবা বালি দিয়ে ভরাট করে একটা স্ট্যান্ড দিয়ে প্রেসার কুকারের গার্ডার এবং হুইসেল খুলে শুধু ঢাকা দিয়ে ১৫ মিনিট প্রিহিট করে রাখতে হবে। তারপর একটি অ্যালুমিনিয়ামের বাটির মধ্যে একটু সাদা তেল ব্রাশ করে এ ফোর পেপার ভালো করে লাগিয়ে রেখে মিশ্রণটি ঢেলে দিন। তারপর প্রেসার কুকারের ঢাকনা খুলে পাত্রটি রেখে ৩০ মিনিট হতে দিন। কাঠি ঢুকিয়ে দেখতে পারেন হয়েছে কিনা। দরকার হলে আরও ১৫ মিনিট এইভাবে রেখে দিলেই একদম তৈরি হয়ে যাবে ‘ভাঙ্গা বিস্কুট দিয়ে মজাদার কেক’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media