whatsapp channel

বাড়ির টবে চন্দ্রমল্লিকা চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

শীতকালে বাড়ির বারান্দা, ছাদে সুন্দর চন্দ্রমল্লিকা চাষ করুন। বাড়ির সৌন্দর্য বৃদ্ধি পাবে আর এই সমস্ত অসাধারণ ফুল দেখে মন ভালো থাকবে। চন্দ্রমল্লিকা চাষের জন্য ঠান্ডা আবহাওয়া এবং রৌদ্র লাগে। তাই…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

শীতকালে বাড়ির বারান্দা, ছাদে সুন্দর চন্দ্রমল্লিকা চাষ করুন। বাড়ির সৌন্দর্য বৃদ্ধি পাবে আর এই সমস্ত অসাধারণ ফুল দেখে মন ভালো থাকবে।

Advertisements

চন্দ্রমল্লিকা চাষের জন্য ঠান্ডা আবহাওয়া এবং রৌদ্র লাগে। তাই শীতকাল হল চন্দ্রমল্লিকা চাষের জন্য উপযুক্ত সময়। সাধারণত দোআঁশ বেলে মাটিতে চন্দ্রমল্লিকা হয়ে থাকে।

Advertisements

এক বছর বয়সী কোন ডাল থেকে ৮ এবং ১০ সেন্টিমিটার মাপের লম্বা ডাল ব্লেড এর সাহায্যে তেরছাভাবে কেটে নিয়ে কোন ছোট পাত্রের মধ্যে জল দিয়ে কিছুদিন রেখে দিন। শিকড় গজিয়ে গেলে মাটির মধ্যে পুঁতে দিন।

Advertisements

সারা শীতকালটা ফুল দেওয়ার পর ফেব্রুয়ারি মাসের শেষের দিকে যখন ফুল দেওয়া শেষ হয়ে যাবে তখন গাছগুলোকে ১৫ সেন্টিমিটার এর মত রেখে বাকিটা কেটে দিন।

Advertisements

মে – জুলাই মাসে চারাকে বাঁচিয়ে রাখার জন্য অতিরিক্ত রোদ এবং অতিরিক্ত বৃষ্টির হাত থেকে বাঁচাতে হবে। জমি কিংবা টবে চারা রোপণের উপযুক্ত সময় অক্টোবর-নভেম্বর।

চন্দ্রমল্লিকার মাটি প্রস্তুত করার জন্য মাটির সঙ্গে সমপরিমাণ গোবর সার দিন। গাছ একটু বড় হলে গাছের সঙ্গে শক্ত কাঠি বেঁধে দিন যাতে গাছ নুইয়ে না পরে।

একটি গাছে থেকে প্রতিবছর গড়ে ৩০ থেকে ৪০ টি ফুল পাওয়া যায়। ফুল ফুটতে শুরু করলেই খুব সকালে বা বিকেলে ধারালো ছুরি দিয়ে বোঁটাসহ ফুল কেটে ফেলা উচিত।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media