whatsapp channel

Cooking Tips: সরষে দিয়ে রান্না করলেও আর হবে না তেতো, জেনে নিন সহজ টিপস

আমরা অনেকেই অনেক কিছু রান্না করতে পছন্দ করি। বিশেস করে যদি ইলিশ মাছ রান্না করার কথা বলা হয় তাহলে শস্য বাটা দিয়ে ইলিশ মাছ হচ্ছে সবচেয়ে বেস্ট রেসিপি, কিন্তু অনেক…

Avatar

Shreya Chatterjee

আমরা অনেকেই অনেক কিছু রান্না করতে পছন্দ করি। বিশেস করে যদি ইলিশ মাছ রান্না করার কথা বলা হয় তাহলে শস্য বাটা দিয়ে ইলিশ মাছ হচ্ছে সবচেয়ে বেস্ট রেসিপি, কিন্তু অনেক সময় সরষে বাটা দিয়ে কিছু রান্না করতে গেলেই দেখা যায়, যে অনেকটা স্বাদটা তেতো হয়ে গেছে, এর অনেক কারণ আছে চলুন, জেনে নিন কোন তিনটি কাজ আপনি যদি করেন, তাহলে সরষে বাটা দিয়ে রান্না করলে সেই রান্নার স্বাদ তেতো হয়ে যেতে পারে।

১) সরষে একটুখানি গরম করে নিতে পারেন, যদি দেখেন অনেক দিনের পুরনো সরষে রয়েছে, তাহলে রোদে খানিকক্ষণ বার করে রাখুন। সেটা যদি সম্ভব না হয় তাহলে চাটুতে একটু শুকনো খোলায় নেড়ে নিতে পারেন।

২) সরষে যখন বাটবেন সেটা সিলে অথবা মিক্সিতে তখন সামান্য পরিমাণে নুন দিয়ে দিতে পারেন, এতে কিন্তু সর্ষের তিতকুটে ভাব অনেকটা কমে যায়।

৩) সরষে বাটার সময় শুধুমাত্র নুন আর লঙ্কা নয়, দিয়ে দিতে পারেন বেশ খানিকটা সরষের তেল এটা দিলেও কিন্তু অনেকটা পরিমাণে তিতকুটে ভাব কমে যেতে পারে।

৪) সরষে বাটার পরে যদি বেশ কিছুক্ষণ জলের মধ্যে ভিজিয়ে রাখা যায়, তাহলেও কিন্তু সর্ষের তিতঘুটে ভাব অনেকটা কমে যেতে পারে।

এইভাবে যদি ছোট ছোট টিপসগুলো প্রতিদিন আপনি যখন রান্না করবেন তখন যদি মেনে চলতে পারেন, তাহলে দেখবেন আপনার রান্না বান্নার কাজটাও কত সহজ হয়ে গিয়েছে। এই ধরনের ছোট ছোট টিপস পেতে অবশ্যই আপনাদের আমাদের এই পেজে চোখ রাখতে হবে।

Avatar

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক