whatsapp channel

DA: নতুন বছরেই ৮ হাজার টাকা পর্যন্ত ঢুকবে অ্যাকাউন্টে, লাখ লাখ মানুষ পাবেন এই বাড়তি সুবিধা

দেশের কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। আর সরকার সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

দেশের কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। আর সরকার সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। কেন্দ্রের বেতন কমিশন অনুযায়ী এই ভাতা পরিবর্তিত হয়। আর কেন্দ্রের দেখানো এই পথেই দেশের সমস্ত রাজ্যও হাঁটে। অর্থাৎ কেন্দ্র সরকারের মতোই একইভাবে রাজ্য সরকারি কর্মীদের DA পরিবর্তন করে দেশের রাজ্যগুলি। আর পশ্চিমবঙ্গের ডিএ বৃদ্ধি নিয়ে সরকারি কর্মীদের মধ্যে অসন্তোষ রয়েই গেছে।

Advertisements

কিছুদিন আগেই এই বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে রাজ্য সরকার। এই প্রসঙ্গে মমতা বলেছিলেন, “আমরা ইতিমধ্যেই ১২৫ শতাংশ ডিএ ঘোষণা করেছিলাম। ২০১১ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ১ কোটি ৬৬ লাখ ৬৬৫ টাকা দেওয়া হয়েছে। ১২৫ শতাংশ যখন ছিল, তখন ১ কোটি ৬৬ লাখ টাকা দেওয়া হয়েছিল। কম টাকা দেওয়া হয়নি। চার বছরের মধ্যে আমরা নয়া বেতন কমিশন গঠন করেছি। নয়া পে স্কেলের আওতায় ২০১৯ সাল থেকে রাজ্য সরকার ছয় শতাংশ ডিএ দিয়েছে। সেজন্য চার বছরে ৪১৪৪ কোটি টাকা খরচ হয়েছে।” এবার দেখে নিন কোন পদের কর্মী কত ডিএ পাবেন।

Advertisements

● বিসিএস ক্যাডারের সিনিয়র স্পেশাল সেক্রেটারি পদাধিকারী কর্মী, যাদেরবেসিক পে প্রায় ২ লাখ টাকা, তারা প্রায় ৮ হাজার টাকা অতিরিক্ত পাবেন।

Advertisements

● বিডিওর মতো অ্যাডমিনিষ্ট্রিটিভ অফিসারদের বেসিক পে শুরু হয় ৫৬ হাজার টাকা থেকে। সেই তারা সরকারের এই ডিএ বাবদ ন্যূনতম ২২৪৪ টাকা অতিরিক্ত পাবেন।

Advertisements

● ব্লকের এক্সটেনশন অফিসার, যাদের বেসিক পে ২৯ হাজার টাকা থেকে ৩২ হাজার টাকার মধ্যে, তারা বাড়তি প্রায় ১২৮০ টাকা পাবেন।

● লোয়ার ডিভিশন ক্লার্ক পদের কর্মী, যাদের বেসিক পে ২৩ হাজার টাকার কাছাকাছি, তারা প্রতি মাসে ৯২০ টাকা বাড়তি পাবেন।

● রাজ্য সরকারের গ্রুপ ডি কর্মী, যাদের ন্যূনতম বেসিক পে ১৭ হাজার টাকা, তারা বাড়তি ৭০০ টাকা থেকে ১৫০০ টাকা পর্যন্ত পেতে পারেন।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা