whatsapp channel

Lifestyle: মুখে ঘা? কিছু খেলেই জ্বলছে? রইলো ঘরোয়া সুপার ফাস্ট টোটকা

মুখের ভিতর ঠোঁটে বা জিভে ঘা অনেকেরই হয়। যেকোনো বয়সে এটা হতে পারে। এই ঘা গুলোকে আলসার বলা যায়। সাদা মুখের মতন হয়, জ্বালা করে। বিশেষত ঝাল বা নোনতা খাবার…

Avatar

মুখের ভিতর ঠোঁটে বা জিভে ঘা অনেকেরই হয়। যেকোনো বয়সে এটা হতে পারে। এই ঘা গুলোকে আলসার বলা যায়। সাদা মুখের মতন হয়, জ্বালা করে। বিশেষত ঝাল বা নোনতা খাবার একেবারেই খাওয়া যায় না। এই ঘা সাধারণত কয়েক দিন থাকে তারপর আপনে আপ কমে যায়। কিন্তু, অনেকের বেশ কিছুদিন টানা থাকে, সাথে জ্বর আসে, খাবারে অনীহা তৈরি হয়। ডাক্তারি মতে ভিটামিন বি ১২, ভিটামিন সি, জিঙ্ক ও ফোলেট শরীরে কম থাকলে এই সমস্যা দেখা দিতে পারে। তাই আমাদের ডায়েট হওয়া উচিত প্রোটিন ও ভিটামিন সমৃদ্ধ। চলুন আজ জেনে নিই কিছু ঘরোয়া টোটকা সম্পর্কে, যেগুলো এই ঘা নিরাময়ে দ্রুত কাজ করে।

ঘি (ghee) – আলসার বা ঘায়ের জন্য ঘি দারুন উপকারী। আপনার আঙুলে একটু খাঁটি ঘি নিয়ে আলসারে লাগান। কিছুক্ষণ রেখে তারপর সাধারণ পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দিনে অন্তত একবার এটি করুন।

নারকেল তেল (coconut oil) – রোজ সকালে ঘুম থেকে উঠেই আগে অয়েল পুলিং করুন। দুই চামচ (edibel coconut oil) নারকেল তেল নিয়ে মুখে রাখুন ও অন্তত ৫ মিনিট ঘড়ি ধরে কুলকুচি করুন তারপর মুখ ধুয়ে ব্রাশ করে নিন। দিনে একবার করে রোজ করুন।

মধু (Honey) – মধুতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এছাড়াও এটি একটি ভাল প্রাকৃতিক ইমোলিয়েন্ট (emollient) । তাই মুখে ঘা হলে অল্প অল্প করে তুলা নিয়ে তুলোর সাহায্যে আলসারে বা ঘায়ের জায়গায় মধু লাগান। পুনরাবৃত্তি করতে থাকুন যতক্ষণ না আপনি অনুভব করেন যে ফোলা কমে যাচ্ছে এবং এটি কম বেদনাদায়ক হয়ে উঠেছে।

হলুদ (Turmaric) – হলুদ হল মুখের আলসারের একটি চমৎকার প্রতিষেধক। শুধু হলুদ এবং জলের একটি মসৃণ পেস্ট তৈরি করুন, আলসারে বা ঘায়ের জায়গায় লাগান এবং কয়েক মিনিট অপেক্ষা করুন। প্রতিদিন দুবার করে করুন, নিশ্চিত উপকার পাবেন।কারণ, এতে অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে।

whatsapp logo