whatsapp channel

গরমকালে ত্বকের যত্নে ৫টি প্রাকৃতিক ঘরোয়া ফেসপ্যাক

শীতের শেষে গরম প্রায় চলে এলো। এখনই সূর্যের দাবদাহে আপনি বাড়ির বাইরে বেরোতে রীতিমতো ভয় পাবেন। সানগ্লাস, ছাতা, সানস্ক্রিন লোশন যতই ব্যবহার করুন না কেন ত্বকের ওপরে হওয়া কালো দাগ…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

শীতের শেষে গরম প্রায় চলে এলো। এখনই সূর্যের দাবদাহে আপনি বাড়ির বাইরে বেরোতে রীতিমতো ভয় পাবেন। সানগ্লাস, ছাতা, সানস্ক্রিন লোশন যতই ব্যবহার করুন না কেন ত্বকের ওপরে হওয়া কালো দাগ কিছুতেই যেতে চায় না কিংবা সূর্যের আলোয় বেরিয়ে পড়ে নানান ধরনের র‍্যাশ। এপ্রিলের ভয়ঙ্কর গরম আসার আগেই ত্বকের যত্ন নিতে পারেন। জেনে নিন ৫ টি অসাধারন ফেসপ্যাক।

Advertisements

১) গরমে ত্বকের ঠান্ডা করতে খুব উপকারী একটি উপাদান হলো শসা। শসার রসের সঙ্গে টমেটোর রস ভালো করে মিশিয়ে নিয়ে এক চামচ বেসন দিয়ে ভালো করে মিশিয়ে মুখের মধ্যে প্রায় আধ ঘণ্টা লাগিয়ে রেখে দিন। ত্বককে ঠান্ডা করতে ত্বকের ওপরে হওয়ার সমস্ত কিছু সমস্যা দূর করতে সাহায্য করবে এই অসাধারণ ফেসপ্যাক।

Advertisements

২) গরমে ত্বকের ঠান্ডা করতে আরও একটি উপকারী উপাদান হলো টক দই। কয়েক চামচ টক দই, দুই চামচ লেবুর রস, এক চামচ পুদিনা পাতা পেস্ট ভাল করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে অন্তত আধ ঘন্টা রেখে দিন।

Advertisements

৩) দুই চামচ আলুর রস, এক চামচ মধু, বেশ কিছুটা গোলাপজল ভাল করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে আধ ঘন্টা রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। আলু মুখের ওপরে হওয়া নানান রকমের কালো দাগ দূর করতে সাহায্য করে সহজেই। মধু স্কিনকে অনেক বেশি হাইড্রেট করে। চটজলদি মুখের ঝলমলে ভাব আনতে এই ফেসপ্যাকটি অসাধারণ।

Advertisements

৪) গরমকালে স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন দুই চামচ চালের গুঁড়ো, দুই চামচ কফি পাউডার, গোলাপ জল, কাঁচা দুধ প্রয়োজন মতো মিশিয়ে নিয়ে এটি মুখের মধ্যে ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিন। প্রয়োজনে এটি সারা গায়ে লাগাতে পারেন। সারা শরীরের ত্বকের ওপরে জন্মানো মরাকোষ তুলতে এটি অসাধারণ একটি ফেসপ্যাক।

৫) শরীরকে ঝলমলে করতে, মুখের উপরে ত্বককে সুন্দর করতে সাহায্য করে অ্যালোভেরা। দুই চামচ অ্যালোভেরা জেলের মধ্যে শসার রস ভালো করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে বেশ খানিকক্ষণ লাগিয়ে রেখে দিন। গরমের দিনে অ্যালোভেরা আপনার শরীরকে ঠাণ্ডা যোগাবে এমনকি গরমের জন্য হওয়া সানট্যান মুখের মধ্যে হওয়া নানান রকমের কয়েক নিমেষেই দূর করে দেবে এই অ্যালোভেরা।

whatsapp logo
Advertisements
Avatar