Hoop Food

লাঞ্চ বক্সে চারটি সুস্বাদু ভাতের রেসিপি

বাড়ি থেকে টিফিন বক্স ভর্তি করে নিয়ে গেলে আপনার শরীর অনেক সুস্থ থাকবে। তাই বাইরে খাওয়া বন্ধ করুন বাড়ি থেকেই পেট ভরা খাবার নিয়ে যাবার জন্য আপনার জন্য রইল চারটি ভাতের রেসিপি।

১) ড্রাই ফ্রুট ভাত-»
উপকরণ
এক কাপ ড্রাই ফ্রুট কুচি করে কাটা ( কাজুবাদাম, কিশমিশ, আমন্ড)
২ টেবিল চামচ সাদা তেল
চার-পাঁচটি কারি পাতা
১ চা চামচ গোটা সরষে
নুন মিষ্টি স্বাদ মত
সামান্য ঘি
১ কাপ ভালো চালের ভাত

প্রণালী: একটি পাত্রের মধ্যে সাদা তেল এর মধ্যে সামান্য ঘি গরম করে নিয়ে ড্রাই ফ্রুট ভেজে তুলে রাখতে হবে। এরপর ফোড়ন হিসাবে কারি পাতা দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে ভাত দিয়ে দিতে হবে। এরপর ড্রাই ফ্রুট দিয়ে দিতে হবে। নুন মিষ্টির স্বাদ মত দিতে হবে। বেশ খানিকক্ষন ধরে নাড়ানোর পরে উপরের সামান্য ঘি দিয়ে লাঞ্চ বক্সে পুরে ফেলুন ‘ড্রাই ফ্রুটস ভাত’।

২) টমেটো ভাত-»
উপকরণ:
দুটো বড়ো আকারের টমেটোর টুকরো করে কাটা
ভাত এক কাপ
একটা পেঁয়াজ কুচি করে কাটা
গোটা জিরে শুকনো লঙ্কা
নুন মিষ্টি স্বাদ মত
সামান্য ঘি
সাদা তেল ২ টেবিল চামচ

প্রণালী: একটি পাত্রের মধ্যে সাদা তেল গরম করে গোটা জিরে, শুকনো লঙ্কা দিয়ে টমেটো কুচি দিয়ে দিতে হবে। কিছুক্ষণ ভাজাভাজা হয়ে গেলে পেঁয়াজ কুচি দিয়ে আরও খানিকটা ভেজে নিতে হবে। এরপর ভাত দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি দিতে হবে। ভাজা ভাজা হয়ে গেলে উপরে ঘি দিয়ে টিফিন বক্স ভর্তি করে ফেলুন ‘টমেটো ভাত’ দিয়ে।

৩) ভেজ ভাত-»
উপকরণ:
সমস্ত ভেজিটেবিল কুচি করে কাটা ১ কাপ ( গাজর, ক্যাপসিকাম, ফুলকপি, ব্রকলি, বাঁধাকপি, বিন্স)
১ কাপ ভাত
নুন, চিনি স্বাদমতো
১ চা-চামচ গোলমরিচ গুঁড়ো
১ টেবিল চামচ সাদা তেল
সামান্য ঘি

প্রণালী: একটি পাত্রের মধ্যে সাদা তেল গরম করে সমস্ত সবজিকে ভেজে নিতে হবে। তারপর তার মধ্যে ভাত দিয়ে দিতে হবে। প্রয়োজনমতো নুন মিষ্টি এবং গোলমরিচ গুঁড়ো দিতে হবে। ভালো করে মেশান হয়ে গেলে উপরের সামান্য ঘি দিয়ে টিফিন বক্স ভর্তি করে ফেলুন ‘ভেজ ভাত’ দিয়ে।

৪) ননভেজ ভাত-»
উপকরণ:
সিদ্ধ করা চিকেন
সিদ্ধ করা মাছ
ভেজে রাখা চিংড়ি মাছ
সিদ্ধ করা ডিম একটা
১ কাপ ভাত
১ টা পেঁয়াজ
রসুন কুচি ১ চা চামচ
আদা বাটা ১ চা চামচ
নুন মিষ্টি স্বাদ মত
সামান্য ঘি
সাদা তেল ২ টেবিল চামচ

প্রণালী: একটি ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে তাতে পেঁয়াজ, আদা, রসুন ভাল করে ভেজে নিতে হবে। ভাজা ভাজা হয়ে গেলে সেদ্ধ চিকেন ভালো করে ছিঁড়ে দিয়ে দিতে হবে। সেদ্ধ করা মাছ দিয়ে দিতে হবে। ভেজে রাখা চিংড়ি মাছ এবং সেদ্ধ করা ডিম টুকরো টুকরো করে কেটে নিতে হবে। সেদ্ধ করা ভাত দিয়ে দিতে হবে। ভাল করে ভেজে নিতে হবে। প্রয়োজনে দুটো, তিনটে কাঁচালঙ্কা দিতে পারে। ভালো করে ভাজাভাজা হয়ে গেলে ওপরে ঘি ছড়িয়ে লাঞ্চবক্স ভর্তি করে ফেলুন ‘ননভেজ ভাত’ দিয়ে।

Related Articles